• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় হাত ধোয়ার পাশাপাশি যত্ন নিন কোমলতায়

  লাইফস্টাইল ডেস্ক

৩০ মার্চ ২০২০, ২০:২৫
হাত
হাত (প্রতীকী ছবি)

দাবানোর মতো দেশে দেশে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের আতঙ্কে কাঁপছে সারা বিশ্ব। প্রাণঘাতী এই ভাইরাস প্রতিরোধে সবচেয়ে কার্যকর পদ্ধতি হলো সাবান-পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া। শুধুমাত্র ওয়াশরুম ব্যবহারের পরেই নয়, যেকোনো জিনিস স্পর্শ করার পরপরই সাবান-পানিতে হাত ধুয়ে নিতে হবে।

স্বাভাবিকভাবেই এই নিয়মে সারাদিন অনেকবার সরাসরি সাবানের সংস্পর্শে আসার ফলে হাতের ত্বক হয়ে যাবে শুষ্ক ও রুক্ষ। সাবান ব্যবহারে একদিকে যেমন জীবাণু ধ্বংস হবে, সেই সাথে নষ্ট হবে হাতের আর্দ্রতাও।

এজন্য পরামর্শ দেওয়া হয় সাবানের সাহায্যে হাত ধোয়ার পরপরই হ্যান্ড ক্রিম ব্যবহার করার। তবে অনেকের নাগালের মধ্যে হ্যান্ড ক্রিম না থাকার দরুন বেশ সমস্যায় পড়তে হয়। এই সমস্যা থেকে উত্তরণের জন্য জেনে নিন হাতের কোমলতায় কী করা প্রয়োজন:

ওটস ও নারিকেল তেল

ত্বকের যত্নে ওটসের ব্যবহার নতুন কিছু নয়। শুকনো এই উপাদানটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ও ত্বকের উপরিভাগে সুরক্ষিত প্রলেপ তৈরি করতে কাজ করে। বিশেষত ত্বকের মরা চামড়া দূর করতে সবচেয়ে বেশি ভালো কাজ করে ওটসের গুঁড়া।

ব্যবহারের জন্য এক টেবিল চামচ ওটসের গুঁড়া ও এক চা চামচ নারিকেল তেল একসাথে মেশাতে হবে। মিশ্রণটি হাতে আলতোভাবে ম্যাসাজ করে ১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর হাত ধুয়ে নিতে হবে। প্রতি একদিন পরপর এই মিশ্রণটি ব্যবহার করতে হবে।

নারিকেল তেল

ঘরবন্দি এই সময়ে ওটস না থাকলে শুধু নারিকেল তেল ব্যবহারেও হাতের কোমলতা পাওয়া যাবে। প্রাকৃতিক এই তেলের উপশমকারী উপাদান ত্বককে অল্প সময়ের মাঝে আর্দ্রতা প্রদান করে এবং ত্বকের উপরিভাগের লিপিডের মাত্রা বাড়িয়ে দেয়। এতে করে শুধুমাত্র নারিকেল তেলের মাধ্যমে সহজেই হাতের শুষ্কতা দূর করা সম্ভব।

ব্যবহারের জন্য ১-২ চা চামচ নারিকেল তেল এক জোড়া গ্লাভস প্রয়োজন হবে। দুই হাতে নারিকেল তেল ম্যাসাজ করে গ্লাভস পরে সারারাতের জন্য রেখে দিতে হবে। সারারাত গ্লাভস পরে থাকতে অসস্তি লাগলে দুই ঘণ্টার জন্য পড়ে খুলে ফেলতে হবে এবং হাত ধুয়ে নিতে হবে। প্রতি দুই দিন অন্তর এই নিয়মে নারিকেল তেল ব্যবহার করতে হবে।

আরও পড়ুন : করোনার দুশ্চিন্তা কমাবে মিষ্টি

অ্যালোভেরা ও মধু

প্রাকৃতিক অ্যালোভেরা পাতার জেলের পলিস্যাকারাইডস হাতের রুক্ষতাকে দূর করবে। সাথে মধু হাতের ভেতর থেকে আর্দ্রতাকে ধরে রাখতে সাহায্য করবে।

ব্যবহারের জন্য এক টেবিল চামচ অ্যালোভেরা পাতার জেল ও আধা চা চামচ মধু একসাথে মিশিয়ে হাতে ম্যাসাজ করতে হবে অন্তত পাঁচ মিনিটের জন্য। এরপর ২০ মিনিট রেখে দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রণটি প্রতিদিন ব্যবহার সবচেয়ে ভালো ফল পাওয়া যাবে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড