• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার ঝুঁকি এড়াতে কোয়ারেন্টিনে? সঙ্গী করুন ৪ উষ্ণ পানীয়

  লাইফস্টাইল ডেস্ক

৩০ মার্চ ২০২০, ১৭:৫১
উষ্ণ পানীয়
উষ্ণ পানীয় (প্রতীকী ছবি)

মহামারিতে রূপ নেওয়া করোনা ভাইরাসের আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশে দেশে চলছে লকডাউন। কারণ করোনা ভাইরাসের হাত থেকে নিজের সঙ্গে সঙ্গে পরিবারের সকলকে সুরক্ষিত রাখার অন্যতম প্রধান ও প্রথম পদক্ষেপই হলো সঙ্গরোধ বা কোয়ারেন্টিনে থাকা। এর সঙ্গে সঙ্গে রয়েছে পরিষ্কার পরিচ্ছন্ন থাকার মত অন্যান্য বিষয়গুলো।

তাই কোয়ারেন্টিনে থাকাকালীন সময়টায় নিজেকে সুস্থ রাখাটা খুবই জরুরি। শুধু করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর হাত থেকেই নয়, অন্যান্য ফ্লুজনিত সমস্যা থেকেও নিজেকে সুস্থ রাখা বেশ বড় ধরনের চ্যালেঞ্জ।

এ ক্ষেত্রে ঘরবন্দি এই সময়ে নিয়মিত উপকারী উষ্ণ পানীয় পান সবদিক থেকেই উপকারিতা বয়ে আনবে। রোগ প্রতিরোধ ক্ষমতা যত বাড়বে, অসুস্থতা থেকে ততই দূরে থাকা সম্ভব হবে। এছাড়া দীর্ঘদিনের ঠান্ডার সমস্যাকে তাড়াতেও প্রয়োজন উষ্ণ পানীয়ের।

সঙ্গরোধে থাকাকালীন এই চারটি পানীয় পান করা যেতে পারে।

গোলমরিচ-আদা চা

উষ্ণ পানীয়ের মধ্যে গোলমরিচ হয়তো এমন একটি উপাদান যা আপনি কোনভাবেই ভাবতে পারেন না। কিন্তু এই মসলাটি শুধু পানীয়ের স্বাদকে বাড়িয়ে দিবে না, সঙ্গে বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতাকেও। অন্যদিকে উপশমকারী উপাদানের মধ্যে আদাকে সবসময় উপরের দিকে রাখা হয় এর প্রদাহবিরোধী উপাদানের জন্য। যা অনেকটাই NSAIDs (Non-steroidal anti-inflammatory drugs) এর ন্যায় কাজ করে। তাই যেকোনো ধরনের ফ্লু, ঠান্ডার সমস্যা কাটাতে আদা খুবই উপকারী উপাদান।

হলুদ চা

প্রাকৃতিক উপাদান হলুদে থাকা অ্যান্টি ইনফ্ল্যামেটরি বা প্রদাহবিরোধী উপাদানের জন্য পুরো বিশ্বজুড়েই রয়েছে এর পরিচিত। এতে থাকা পর্যাপ্ত পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট কার্ব ফ্রি রেডিক্যাল অ্যাকটিভি ও রোগ প্রতিরোধ ক্ষমতাকে দৃঢ় করতে কাজ করে। হলুদে থাকা অ্যাকটিভ উপাদান কারকিউমিন হল মূলত এক ধরনের অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান। হলুদ চা তৈরির জন্য গরম পানিতে আধা চা চামচ হলুদ গুঁড়া ও এক চা চামচ মধু মিশিয়ে পান করতে হবে।

গ্রিন টি

উপকারি বহু পানীয়ের মধ্যে গ্রিন টি সবার কাছেই সমাদৃত। জিরো ক্যালরি সমৃদ্ধ এই পানীয়টির একটি কিংবা দুইটি উপকারিতা সবার কাছে পরিচিত হলেও, প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেট সম্পন্ন গ্রিন টি নাসারন্ধ্রকে পরিষ্কার রাখতে খুব ভালো কাজ করে।

আরও পড়ুন : করোনার ঝুঁকিতে বয়স্করা, সচেতনতার পরামর্শ বিশেষজ্ঞের

লেবু-মধু চা

লেবু-মধুতে তৈরি চা কে বলা হচ্ছে ‘উপশমকারী পানীয়’। এই চা শরীরকে ডিটক্স প্রভাব এনে দেওয়ার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে দেয়। সাধারণভাবে কাশির সমস্যা কমাতে মধু খাওয়া হয়, কারণ এতে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান ঠান্ডাজনিত কাশির সমস্যা দূর করতে খুবই উপকারী। অন্যদিকে লেবুতে থাকা পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-সি সার্বিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দিতে কাজ করে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড