• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার তেজপাতায় হবে রূপচর্চা

  অধিকার ডেস্ক    ১০ আগস্ট ২০১৮, ১২:২৩

রূপচর্চায় তেজপাতা

রান্নায় স্বাদ ও সুগন্ধ বাড়াতে তেজপাতা ব্যবহার করা হয়। পাতাজাতীয় এই মশলাটির পুষ্টিগুণ রয়েছে অনেক। তবে কেবল শারীরিক সমস্যা থেকে মুক্তি নয়, তেজপাতার রয়েছে আরো অসাধারণ কিছু ব্যবহার। রূপচর্চায় এর ব্যবহার সম্পর্কে জানেন কি? সম্প্রতি জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে রূপচর্চায় তেজপাতার কিছু ব্যবহার সম্পর্কে আলোচনা করা হয়েছে। চলুন ব্যবহারগুলো জেনে নিই-

একটি প্যানে দুই কাপ পানিতে পাঁচটি শুকনো তেজপাতা নিয়ে ঢেকে জ্বাল দিন। এরপর ঢাকনা সরিয়ে দুই মিনিট জ্বাল দিয়ে প্যান নামিয়ে নিন। একটি ভারী তোয়ালে দিয়ে মাথা ঢেকে মুখে তেজপাতা পানির ভাপ নিন। এভাবে মিনিট দশেক ভাপ নিতে হবে। সপ্তাহে দু’বার এমন করলে ব্রণজনিত সমস্যা আর থাকবে না।

তেজপাতায় রয়েছে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা যেকোনো ইনফেকশন দূর করতে দারুণ কাজ করে। ছোটখাটো কাটাছেঁড়া, পোকামাকড়ের কামড়, জখমের দাগ ইত্যাদি সহজেই দূর করতে পারেন তেজপাতার রসের মাধ্যমে।

তেজপাতা ফোটানো পানি চুল ধোয়ার কাজে ব্যবহার করতে পারেন। এতে চুল পড়া সমস্যা কমবে অনেকখানি। এছাড়া, তেজপাতার তেল মাথার ত্বক লাগালে খুশকি সমস্যা থেকে দ্রুত মুক্তি মেলে।

৫০ গ্রাম তেজপাতা গুঁড়া করে তার সঙ্গে ৪০০ মিলিলিটার পানি মিশিয়ে জ্বাল দিতে থাকুন, যতক্ষণ না ১০০ মিলিতে পৌঁছায়। শুকিয়ে এলে ছেঁকে পানি আলাদা করে নিন। এই পানি চুলের গোড়ায়, মাথার ত্বকে ভালো করে ম্যাসাজ করে তিন-চার ঘণ্টা রেখে চুল ধুয়ে ফেলুন। ব্যস, উকুন সমস্যা দূর হয়ে যাবে।

তেজপাতা গুঁড়ো করে টুথপেস্টের সঙ্গে ব্যবহার করুন। দাঁতের হলদেটে দাগ নিমিষেই দূর হয়ে যাবে। তবে ঘন ঘন এই পদ্ধতি অবলম্বন করা যাবে না।

কাঁচা তেজপাতা অলিভ অয়েলে ফুটিয়ে তৈরি করে তেজপাতার তেল। এই তেল গায়ে মাখলে মশা দূরে থাকবে। মশার কামড়ে হওয়া জ্বালাপোড়া থেকেও রক্ষা পাবেন সহজে।

তো কী ভাবছেন? রূপচর্চায় তেজপাতার এই ব্যবহারগুলো কিন্তু চাইলে কাজে লাগাতে পারেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড