• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

জিভে জল আনা বাংলাদেশি এই স্ট্রিট ফুডগুলো চেখে দেখেছেন তো?

  নিশীতা মিতু

২৫ জুলাই ২০১৮, ১৫:৩৫
sfood
ছবি : আবদুল্লাহ আল মাহদী 

‘স্ট্রিট ফুড’ খাঁটি বাংলায় যাকে বলে রাস্তার খাবার। মূলত স্ট্রিট ফুড বলতে এমন সহজলভ্য খাবার বা পানীয়কে বোঝানো হয় যা রাস্তার পাশে হকার বিক্রি করে থাকে। হতে পারে ফুড কার্ট, ভ্যান, ট্রে কিংবা ছোট্ট ঝুড়িতে করে বিক্রি করা এসব স্ট্রিট ফুড।

পৃথিবীর প্রায় সব দেশেই স্থানীয় স্ট্রিট ফুড রয়েছে। ব্যস্ত সড়কের পাশে থাকা এসব খাবারের ক্রেতাও কিন্তু কম নয়। ২০০৭ সালে ‘ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের’ করা এক সমীক্ষা অনুযায়ী দৈনিক প্রায় ২ দশমিক ৫ বিলিয়ন মানুষ স্ট্রিট ফুড খেয়ে থাকে।

ফাস্টফুড, ঐতিহ্যবাহী খাবার, পানীয়, কিংবা ফল মাখানো— সবকিছুই থাকে স্ট্রিট ফুডের তালিকায়। স্ট্রিট ফুড হিসেবে সাধারণত অঞ্চলভিত্তিক খাবারগুলোই বেশি জনপ্রিয়তা পায়। মূলত, রেস্টুরেন্টের চাইতে কিছুটা কম মূল্যে পাওয়ায় এসব খাবারের ক্রেতার সংখ্যাও থাকে প্রচুর।

একেক দেশের স্ট্রিট ফুড একেক রকম। এই যেমন প্রাচীন গ্রিসের জনপ্রিয় স্ট্রিট ফুড হল ছোট ভাজা মাছ। জাপানে জনপ্রিয় গ্রিল মাংস, ভাজা সবজি ও মাছ। অস্ট্রেলিয়ায় স্ট্রিট ফুডে রাজত্ব করে সামুদ্রিক খাবারগুলো। আবার মুম্বাইয়ের স্ট্রিট ফুডে পাওয়া যায় কাবাব, বিরিয়ানী, আমের লাচ্ছি, মালপোয়া পিঠা অথবা পাও ভাজি সবকিছুই।

বাংলাদেশের রাস্তার চলতে গেলেও বেশ কিছু স্ট্রিট ফুড চোখে পড়ে আমাদের। দেশের রাস্তার সে খাবারগুলো নিয়েই আমাদের আজকের আয়োজন-

বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী অধরা আঞ্জুমান। ঢাকায় রাস্তায় আনমনে হাটাহাটি করতে বেশ ভালো লাগে তার। সে সঙ্গে ভালো লাগে, পথের পাশের খাবারগুলো চেখে দেখতে। অধরা বলেন, ‘যেখানেই যাই, টং দোকানের চায়ে চুমুক দেই। ফুচকা খেতে দারুণ লাগে। মাঝেমধ্যে পেয়ারা বা আমড়া মাখানোও খাওয়া হয়। গরমের সময় ১০ টাকার আখের রস যেন অমৃত। সব খাবারই বাসায় বানানো সম্ভব কিন্তু পথের পাশের স্ট্রিট ফুড খাওয়াতে অন্যরকম আনন্দ থাকে।’

ছোট ছোট টুকরো করে কাটা আনরস, কাসুন্দি দিয়ে মাখানো। একটু ঝালপ্রেমীদের জন্য ঢাকার স্ট্রিট ফুড ‘আনারস মাখানো’ কিন্তু দারুণ খাবার। দাম পড়বে ২০ টাকা।

আনারস মাখানোর মতো আমড়া মাখানোও জনপ্রিয় বেশ। আমড়ায় কাসুন্দি মিশিয়ে বিক্রি করা হয়। এর পাশাপাশি বিশেষ কায়দায় কাটা আমড়ার ফুলও ছোটদের বেশ পছন্দের। ৫ থেকে ১০ টাকাতেই পাবেন আমড়া।

বিকেলের নাস্তার একদম প্যাকেজভিত্তিক খাবার বলা যায় একে। একই সঙ্গে ‘পেঁয়াজু, বেগুনি আর চিকেন ফ্রাই’ পেঁয়াজু আর বেগুনির দাম পড়বে পিস প্রতি ৫ টাকা। জায়গাভেদে চিকেন ফ্রাই মিলবে ৩০ থেকে ৫০ টাকায়।

তেঁতুলের টকে ভেজানো ডালের পুরযুক্ত পানিপুরি জনপ্রিয় স্ট্রিট ফুডগুলোর মধ্যে একটি। একরঙা বাটিতে পরিবেশন করা এই পানিপুরির দাম পড়বে ১০ টাকা।

চলতি পথে খেতে পারেন শসা, পেঁয়াজ কুচি আর মরিচ কুচি মেশানো ছোলা বুট। ১০ টাকাতেই পাওয়া যাবে এই খাবারটি।

গলা জুড়াতে তপ্ত দুপুরে পান করতে পারেন ট্যাং, গ্লুকোজ, লেবুর শরবত। মাত্র ১০ টাকাতেই মিলবে এক গ্লাস শরবত।

ঢাকার স্ট্রিট ফুডগুলোর মধ্যে চলতি সময়ে বেশ জনপ্রিয় একটি স্ট্রিট ফুড হল আইস গোলা। নানা রঙে রাঙানো বরফ খেতে ভালোবাসে সব বয়সী মানুষ।

পাস্তা খেতে ভালোবাসেন? বেশি দাম নয়, মাত্র ৩০ টাকাতেই পাবেন মজাদার পাস্তা।

তাহলে আর কী, বেরিয়ে পড়ুন রাস্তায় আর স্বাদ নিন মজাদার সব স্ট্রিট ফুডের।

ছবি কৃতজ্ঞতা : আবদুল্লাহ আল মাহদী

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড