• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিনে ৭ ঘণ্টার বেশি কাজে মাথায় টাক

  লাইফস্টাইল ডেস্ক

০৯ নভেম্বর ২০১৯, ১৫:১২
টাক
মাথায় টাক (ছবি : সংগৃহীত) 

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেরই চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। তবে চুল পড়ার সমস্যা অনেক কারণেই হতে পারে। কর্মক্ষেত্রে যারা অধিক চাপ নিয়ে অনেক সময় ধরে কাজ করেন, তাদের জন্য দুঃখের সংবাদ। কারণ তাদের মাথা টাক হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

একটি গবেষণায় বলা হয়েছে, সপ্তাহে ৫২ ঘণ্টার বেশি যারা কাজ করে থাকেন। তাদের টাক হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। অর্থাৎ প্রতিদিন সাত ঘণ্টার বেশি কাজ করলেই মাথার চুল হারাতে হবে।

১৩ হাজার ৩৯১ জন পুরুষের ওপর গবেষণা করে এই তথ্য জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার সানকিনওয়ান ইউনিভার্সির মেডিসিন বিভাগের গবেষকরা।

ওই গবেষণায় অংশগ্রহণকারী সকলের বয়স ২০ থেকে ৫৯ বছরের মধ্যে। তাদেরকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথম গ্রুপের সদস্যরা সপ্তাহে ৪০ ঘণ্টা কাজ করেছেন। দ্বিতীয় গ্রুপের সদস্যরা সপ্তাহে ৪০ থেকে ৫২ ঘণ্টা কাজ করেছেন। আর তৃতীয় গ্রুপের সদস্যরা ৫২ ঘণ্টার বেশি সময় ধরে কাজ করেছেন।

প্রথম দিকে অংশগ্রহণকারীদের চুল পড়ার সমস্যা ছিল না। কিন্তু চার বছর পরে দেখা গেছে যারা বেশি সময় ধরে কাজ করেছেন বা কর্ম ঘণ্টা বেশি ছিল, তাদের চুল পড়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়। এ ক্ষেত্রে দ্বিতীয় ও তৃতীয় গ্রুপের সদস্যদের মাথার চুল দ্রুত কমে গেছে। অর্থাৎ মাথায় টাক পড়ে যাওয়ার ক্ষেত্রে কাজের চাপের প্রভাব রয়েছে। তথ্য- ব্রাইট সাইড।

চুল পড়ে যাওয়ার কারণ ব্যখ্যাও করেছেন সানকিনওয়ান ইউনিভার্সির মেডিসিন বিভাগের গবেষকরা। বেশি সময় ধরে কাজ করলে মানসিক চাপ পড়ে। আর মানসিক চাপের প্রভাব চুলের ফলিকলের ওপর পড়ে। ফলে চুলের বৃদ্ধি কমে যায় বা নতুন চুল গজানো কমে যায়। পুরনো চুল ঝরে পড়ে আর নতুন চুল তুলনামূলক কম গজানোর কারণে একপর্যায় মাথায় টাক পড়ে যায়। 

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড