• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিমের গন্ধ দূর করবেন যেভাবে 

  লাইফস্টাইল ডেস্ক

০৭ নভেম্বর ২০১৯, ২০:১৭
ডিম
ডিমের গন্ধ দূর করুন মুহূর্তেই (ছবি : সংগৃহীত) 

রান্না করতে গিয়ে অনেকেরই নানান সমস্যার সম্মুখীন হতে হয়। এর মধ্যে অন্যতম একটি সমস্যা হলো রান্নার বাসনপত্র থেকে খাবারের গন্ধ দূর করা। যা খুবই কষ্টকর। ডিমের উৎকট গন্ধ দূর করা আরও বেশি বিরক্তিকর ব্যাপার। তবে এমন কিছু সহজ উপায় রয়েছে যা বাসনপত্র থেকে নিমিষেই ডিমের গন্ধ দূর করবে। আপনার ঘরে থাকা এই জিনিসগুলো ব্যবহার করে দূর করুন ডিমের গন্ধ। 

চলুন জেনে নেওয়া যাক, ডিমের গন্ধ পদ্ধতিগুলো সর্ম্পকে- 

বেকিং সোডা : বেকিং সোডা হলো আপনার রান্না ঘরের সর্বাধিক কার্যকরী উপাদান। বাসনপত্রে ডিমের গন্ধ থেকে মুক্তি পেতে ব্যবহার করুন বেকিং সোডা। দুই টেবিল চামচ বেকিং সোডা পানিতে মিশিয়ে নিন। এরপর রান্নায় ব্যবহৃত হাঁড়ি-পাতিল এতে ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর সাবান দিয়ে পাত্রগুলো ধুয়ে ফেলুন।

বেসন : ডিমের গন্ধ দূর করে রান্নার বাসনপত্রে সুগন্ধ ছড়াতে জুড়ি নেই বেসনের। এক্ষেত্রে কিছু বেসন হাঁড়ি-পাতিলে নিয়ে স্ক্রাব করুন। এরপর পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লেবুর রস : হাত  ও পাতিল থেকে ডিমের গন্ধ দূর করতে লেবুর রস বেশ কার্যকরী। এজন্য লেবুর রস পাতিলে দিয়ে কাপড় দিয়ে ঘষে নিন। কিছুক্ষণ রেখে দিন। এরপর সাবান দিয়ে ধুয়ে ফেলুন। 

কফি : পাতিল থেকে ডিমের গন্ধ দূর করতে কফি পাউডারও ব্যবহার করা যেতে পারে। এক্ষেত্রে কফি পাউডার পরিমাণ মতো পানিতে গুলিয়ে নিন। মিশ্রণটি সমস্ত পাত্রে লাগান এবং স্ক্রাব করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ভিনেগার : প্রথমে এমনি বাসনপত্র ধোয়ার সাবান দিয়ে ধুয়ে নিন। তারপর ভিনেগার দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। পরে পানি দিয়ে পাত্রটি ধুয়ে ফেলুন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড