• শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীরে বিক্ষোভ, আটক সাবেক মুখ্যমন্ত্রীর মেয়ে

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০১৯, ১৮:৫৩
কাশ্মীর
বিক্ষোভে আটক নারীরা, ছবি : পার্সটুডে

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের (জম্মু-কাশ্মীর) বিশেষ সুবিধা প্রত্যাহার করায় বিক্ষোভ করেছেন সেখানকার বাসিন্দারা। এ সময় অঞ্চলটির সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহর মেয়ে সাফিয়া আবদুল্লাহ খান এবং বোন সুরাইয়াকে আটক করে পুলিশ।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, জম্মু-কাশ্মীরের বিশেষ সুবিধা প্রত্যাহারের বিরুদ্ধে বিক্ষোভ করতে গিয়ে পুলিশের হাতে আটক হয়েছেন রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহর মেয়ে সাফিয়া আব্দুল্লাহ খান ও বোন সুরাইয়া। পুলিশ ওই দুজনসহ বিক্ষোভরত আরও কয়েকজন নারীকে আটক করেছে।

মঙ্গলবার এসব নারী জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার ও এই অঞ্চলকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বিরোধিতা করছিলেন। বিক্ষোভকারী নারীরা পুলিশি নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে প্ল্যাকার্ড, পোস্টারসহ বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয় এবং এক ডজনেরও বেশি নারীকে আটক করে।

এ সময় পুলিশ বিক্ষোভকারীদের গণমাধ্যমে বিবৃতি দিতে বাধা দেওয়ার চেষ্টা করে। বিবৃতিতে বলা হয়েছে, কাশ্মীরের নারীরা ভারত সরকারের পক্ষ থেকে ৩৭০ ও ৩৫-এ ধারা অপসারণের একতরফা সিদ্ধান্ত ও রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছে।

এছাড়া বিবৃতিতে তারা অবিলম্বে আটককৃতদের মুক্তি দেওয়াসহ গ্রামীণ ও শহর এলাকাকে অসামরিকীকরণের দাবি জানিয়েছে। তারা কাশ্মীর নিয়ে মিথ্যা ও বিভ্রান্তিমূলক প্রচারের জন্য জাতীয় গণমাধ্যমের বিরুদ্ধে তাদের ক্ষোভ প্রকাশের কথাও বলেছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড