• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর নিয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্য, আলোড়ন কূটনৈতিক মহলে 

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ অক্টোবর ২০১৯, ১৯:৪৭
জম্মু-কাশ্মীর
অবরুদ্ধ কাশ্মীর, ছবি : সংগৃহীত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করতে নয়াদিল্লির প্রতি অনুরোধ জানিয়েছে মার্কিন কংগ্রেসের প্রভাবশালী কমিটি। কাশ্মীরের যোগাযোগ ব্যবস্থা নিয়ে মোদী সরকারের সিদ্ধান্ত অঞ্চলটির বাসিন্দাদের জীবন 'বিধ্বস্ত' করে তুলেছে বলে মনে করছে মার্কিন সাংসদদের এই কমিটি।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের কয়েক সপ্তাহের মধ্যেই মার্কিন কংগ্রেস কমিটির এই বক্তব্যে কূটনৈতিক মহলে আলোড়ন তৈরি হয়েছে।

সোমবার এক টুইট বার্তায় মার্কিন কংগ্রেসের পররাষ্ট্র সংক্রান্ত ওই কমিটি জানায়, কাশ্মীরে যোগাযোগ বন্ধ করার ভারতীয় সিদ্ধান্ত ওখানকার বাসিন্দাদের দৈনন্দিন জীবনে বিধ্বংসী প্রভাব ফেলেছে। অন্য ভারতীয় নাগরিকদের মতোই কাশ্মীরিদেরও সমান অধিকার ও মর্যাদা দেওয়া উচিত।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর সেখানে কারফিউ জারি করে ভারত সরকার। এরপর থেকে এখন পর্যন্ত অঞ্চলটির পরিস্থিতি স্বাভাবিক হয়নি। কিছু কিছু জায়গায় মোবাইল ফোন ও ইন্টারনেট সেবা চালু হলেও বেশিরভাগ জায়গায়ই এসব সেবা বন্ধ আছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড