• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজনীতিতে ফিরছেন পারভেজ মুশাররফ, মুখ খুললেন কাশ্মীর ইস্যুতে

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ অক্টোবর ২০১৯, ১১:৫৫
পারভেজ মুশাররফ
পাকিস্তানের সাবেক সেনাপ্রধান ও রাষ্ট্রপতি পারভেজ মুশাররফ। (ছবিসূত্র : দ্য ইন্ডিয়া টুডে)

পাকিস্তানের রাজনীতিতে ফের সক্রিয় হচ্ছেন দেশটির সাবেক সেনাপ্রধান ও রাষ্ট্রপতি পারভেজ মুশাররফ। গত সোমবার (৭ অক্টোবর) পুনরায় রাজনীতিতে ফেরার ঘোষণা দিয়েই তিনি মুখ খুলেছেন চলমান কাশ্মীর সংকট নিয়ে। তার মতে, ‘কাশ্মীর হচ্ছে এই পাকিস্তানের রক্ত।’

বর্তমানে দুবাইয়ে অবস্থানরত এই পাক রাজনীতিবিদ কাশ্মীর ইস্যুতে বলেছেন, ‘ইসলামাবাদ একাধিকবার শান্তির আহ্বান জানালেও ভারত প্রতিবার পাকিস্তানে আক্রমণ চালানোর হুমকি দিয়েছে। সে যাই হোক না কেন আমরা সবসময়ই কাশ্মীরিদের পাশে থাকব।’

৭৬ বছর বয়সী পারভেজ মুশাররফ বলেন, ‘পাকিস্তানের এই শান্তি চাওয়াকে কখনোই আমাদের দুর্বলতা বলে মনে করা উচিত হবে না। কেননা আমরা সবসময়ই শান্তির পথে ছিলাম এবং থাকতে চাই।’

এর আগে ১৯৯৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অপসারণের মাধ্যমে পাকিস্তানের ক্ষমতায় বসেন তিনি। ২০০৮ সাল পর্যন্ত চলে তার শাসনামল। পরবর্তীসময়ে ২০১৩ সাল থেকে একের পর এক মামলায় অভিযুক্ত হতে থাকেন তিনি। 

একই বছরের ৫ এপ্রিল মুশাররফের বিদেশ গমনে নিষেধাজ্ঞা আরোপ করেন আদালত। পরে ২০১৬ সালের মার্চে এক বিবৃতির মাধ্যমে সেই ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় পাক স্বরাষ্ট্র মন্ত্রণালয়। যদিও এর মাত্র ঘণ্টা কয়েকের মধ্যে দুবাইয়ের উদ্দেশে আচমকা দেশ ত্যাগ করেন তিনি।

এ দিকে ইসলামাবাদ ছাড়ার সময় চিকিৎসার জন্য বিদেশে ভ্রমণ করছেন বলে এক বিবৃতিতে সাবেক এ সেনা শাসকের পক্ষ থেকে জানানো হয়েছিল। যেখানে বলা হয়, চিকিৎসা শেষে শিগগিরই দেশে ফিরে আসবেন তিনি।

যদিও রাষ্ট্রদ্রোহ মামলায় বেশ কয়েক দফা সমন জারির পরও আদালতে হাজির না হওয়ার প্রেক্ষিতে বিচারক তাকে পলাতক বলে ঘোষণা করেন। বর্তমানে তিনি বিদেশেই অবস্থান করছেন।

অপরদিকে গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

আরও পড়ুন :- ফের পর্যটকদের জন্য খোলা হচ্ছে কাশ্মীরের দরজা

এসবের মধ্যেই চলমান কাশ্মীর ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান। যদিও এমন সংকটময় পরিস্থিতিতে ভারত পাশে পেয়েছে রাশিয়াকে এবং পাক সরকারের পাশে এসে দাঁড়িয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ইরান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড