• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জঙ্গিরা কি চাঁদ থেকে এসেছে, পাকিস্তানকে ইইউর প্রশ্ন

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৩৮
পাকিস্তানে জঙ্গি
পাকিস্তানি স্কুলে অভিযান চালিয়ে জঙ্গি আটক করল সেনারা। (ছবিসূত্র : দ্য ডন)

ভারতীয় সংবিধান সংশোধনের মাধ্যমে ভূস্বর্গ খ্যাত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় অঞ্চলটিতে ইতোমধ্যে এক থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যা নিয়ে পরবর্তীতে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে এবার জঙ্গিবাদ ইস্যুতে দিল্লিকে সমর্থন জানিয়ে ইসলামাবাদকে দোষারোপ করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার (১৮ সেপ্টেম্বর) ইউরোপীয় পার্লামেন্টে বিশেষ বিতর্ক চলাকালে আইনপ্রণেতা রিসার্ড চার্জনায়েস্কি এবং ফুলভিও মার্তুসিয়েলো কাশ্মীর ইস্যুতে ভারতকে সমর্থন জানিয়ে দেশটিকে একটি সুপ্রতিষ্ঠিত গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করেছেন। একই সঙ্গে অধিবেশনে তারা সশস্ত্র জঙ্গিদের আশ্রয় দেওয়ার জন্য পাকিস্তান সরকারের নিন্দাও জানিয়েছে। 

অধিবেশনে চার্জনায়েস্কি বলেছেন, 'ভারত বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক একটি দেশ। যদিও দেশটির জম্মু ও কাশ্মীরে যা ঘটছে এবার আমাদের সেদিকে নজর দেওয়া প্রয়োজন। এই জঙ্গিরা কখনোই চাঁদ থেকে আসেনি। তারা প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান থেকে এসেছে। তাই আমাদের এখন অবশ্যই ভারতকে সমর্থন জানানো উচিত।'

এ দিকে ইইউ পার্লামেন্টের সদস্য এবং ইতালির ইউরোপীয় পিপলস পার্টির (খ্রিষ্টান ডেমোক্র্যাটস) জ্যেষ্ঠ নেতা মার্তুসিয়েলো বলেছিলেন, 'পাকিস্তান এরই মধ্যে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছে। এটি ইইউর জন্য ভীষণ উদ্বেগ জনক।'

ইউরোপীয় পার্লামেন্ট

চলছে ইউরোপীয় পার্লামেন্টের অধিবেশন। (ছবিসূত্র : ইউরো নিউজ)

মানবাধিকার লঙ্ঘনের দায়ে ইসলামাবাদকে অভিযুক্ত করে ইইউর এই আইনপ্রণেতা বলেন, 'বর্তমানে তারা (পাকিস্তান) এমন একটি জায়গায় পৌঁছেছে; যেখান থেকে জঙ্গিরা ইউরোপে রক্তাক্ত সন্ত্রাসী হামলার পরিকল্পনা চালাতে সক্ষম।'

এর আগে গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

এসবের মধ্যেই চলমান কাশ্মীর ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান। যদিও এমন সংকটময় পরিস্থিতিতে ভারত পাশে পেয়েছে রাশিয়াকে এবং পাক সরকারের পাশে এসে দাঁড়িয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ইরান।

আরও পড়ুন :- হামাগুড়ি দিয়ে ভারত ঢুকছে পাকিস্তানি জঙ্গিরা (ভিডিও)

ভারতের কেন্দ্রীয় সরকারসহ রাজ্যের স্থানীয় প্রশাসন সেখানকার পরিস্থিতি স্বাভাবিক বলে জানানো হলেও; কাশ্মীর জুড়ে এখনো সংঘর্ষ ও গ্রেফতারের ঘটনা ঘটছে বলে দাবি পাকিস্তানের।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড