• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর ইস্যুতে পাক-ভারতে এখন উত্তেজনা কম, দাবি ট্রাম্পের

  আন্তর্জাতিক ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০১৯, ১২:১৯
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। (ছবিসূত্র : বিবিসি নিউজ)

ভারতীয় সংবিধান সংশোধনের মাধ্যমে ভূস্বর্গ খ্যাত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় অঞ্চলটিতে ইতোমধ্যে এক থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যা নিয়ে পরবর্তীতে সৃষ্ট উত্তেজনার রেশ এবার ছড়িয়ে পড়েছে প্রতিবেশী পাকিস্তানেও। যদিও গত দুই সপ্তাহ আগে দেশ দুটির মধ্যে যে বৈরী পরিস্থিতি বিরাজমান ছিল এখন তা অনেকটাই কম বলে দাবি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। 

সূত্রের বরাতে গণমাধ্যম 'এনডিটিভি' জানায়, সোমবার (৯ সেপ্টেম্বর) হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রেসিডেন্ট ট্রাম্প এসব কথা বলেন, যেখানে তিনি কাশ্মীর ইস্যুতে সমঝোতার জন্য পাক-ভারতকে আবারও সাহায্যের প্রস্তাবও দিয়েছেন।

সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, 'আপনারা সবাই জানেন কাশ্মীর ইস্যুতে বর্তমানে ভারত ও পাকিস্তানের মধ্যে একটি দ্বন্দ্ব চলছে। যদিও আমি মনে করি গত দুই সপ্তাহ আগের তুলনায় এখন যে পরিস্থিতি রয়েছে সেখানে পূর্বের উত্তেজনা অনেকটাই কম।'

পাক-ভারতের বর্তমান পরিস্থিতি সম্পর্কে মার্কিন প্রেসিডেন্টের মূল্যায়ন বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আমার দুই দেশের সঙ্গেই ভীষণ ভাল সম্পর্ক রয়েছে। যদি তারা উভয়ই চায় তাহলেই কেবল আমি তাদের এ বিষয়ে সহায়তা করব। যা তারা খুব ভালোভাবেই জানে।'

এর আগে গত ৫ আগস্ট দিল্লি সরকার ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল। মূলত ক্ষমতাসীন মোদী সরকারের এমন পদক্ষেপের প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

যদিও এর পর থেকেই সেখানে ব্যাপক জনরোষের উদ্রেগ ঘটে। প্রায় প্রতিদিনই ভারতীয় নিরাপত্তাবাহিনী ও সাধারণ জনগণ ছোটবড় সংঘর্ষে লিপ্ত হচ্ছে। এসবের মধ্যেই চলমান কাশ্মীর ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন :- কাশ্মীর ইস্যুতে চীনকে হারাল পাকিস্তান

এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান। যদিও এমন সংকটময় পরিস্থিতিতে ভারত পাশে পেয়েছে রাশিয়াকে এবং পাক সরকারের পাশে এসে দাঁড়িয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ইরান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড