• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর ইস্যুতে ওমর-মেহবুবার সহযোগিতা চাইছে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ আগস্ট ২০১৯, ১৬:১৩
ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতি
কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতি। (ছবিসূত্র : দ্য হিন্দু)

ভারতীয় সংবিধান সংশোধনের মাধ্যমে ভূস্বর্গ খ্যাত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় অঞ্চলটিতে ইতোমধ্যে এক থমথমে পরিস্থিতি বিরাজ করছে। চলমান উত্তেজনাকর এই পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং উপত্যকায় শান্তি-স্থিতিশীলতা ফেরাতে রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতির সহযোগিতা চাইছে ভারত। 

যার অংশ হিসেবে গত দুই দিনে বেশ কয়েকজন শীর্ষ গোয়েন্দা কর্মকর্তার মাধ্যমে তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছে ভারতীয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। রবিবার (২৫ আগস্ট) এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে গণমাধ্যম 'দ্য টাইমস অব ইন্ডিয়া'।

প্রতিবেদনে বলা হয়, মুক্তি পাওয়ার পর তারা যেন কাশ্মীরের স্থিতিশীলতা ফিরিয়ে আনতে সরকারকে সহায়তা করেন। এবার তাদের কাছ থেকে এমন প্রতিশ্রুতিই চাওয়া হচ্ছে। যদিও সরকারি কর্মকর্তারা এরই মধ্যে বৈঠকের বিষয়টি অস্বীকার করেছেন। 

এ দিকে সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর দল ন্যাশনাল কনফারেন্সের পক্ষ থেকেও তাৎক্ষনিক এমন খবর উড়িয়ে দেওয়া হয়েছে। দলটির দাবি, গণমাধ্যমে প্রকাশিত এসব খবরের কোনো ভিত্তি নেই।

যদিও কাশ্মীরি পিপল ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) পক্ষ থেকে এক বিবৃতিতে জানান হয়, কারাগারে থাকাকালীন এই দুই নেতার সঙ্গে বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা দেখা করেছিলেন। যেখানে তাদের মধ্যে কাশ্মীর ইস্যুতে বেশ কয়েক দফায় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। যদি পরবর্তীতে তাদের মুক্তি দেওয়া হয়েছে, তবুও জম্মু ও কাশ্মীরে স্বাভাবিকতা ফেরানোর জন্য সাবেক এই মুখ্যমন্ত্রীদের সহযোগিতা চাওয়া হয়।

অপর দিকে পিডিপির এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, 'যত যাই হোক- কাশ্মীরের স্বায়ত্তশাসনের বাতিলের বিষয়ে মোদী সরকারের নেওয়া সিদ্ধান্তের বিরোধিতা থেকে তারা একটুও সরে আসবেন না।'

এর আগে গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

আরও পড়ুন :- কাশ্মীর ইস্যুতে ভারতে সরকারি কর্মকর্তার পদত্যাগ

এসবের মধ্যেই চলমান কাশ্মীর ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান। যদিও এমন সংকটময় পরিস্থিতিতে ভারত পাশে পেয়েছে রাশিয়াকে এবং পাক সরকারের পাশে এসে দাঁড়িয়েছে এশিয়ার পরাশক্তি চীন ও মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড