• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

জম্মুতে হিন্দু পরিষদের বাইক র‍্যালি

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ আগস্ট ২০১৯, ১৩:৪১
কাশ্মীর
(ছবি : সংগৃহীত)

কাশ্মীর বিষয়ক ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর জম্মুতে বজরং দলকে সঙ্গে নিয়ে বাইক র‍্যালি করেছে ভারতের হিন্দুত্ববাদী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। বজরং ভিএইচপির যুব সংগঠন। এর ফলে উপত্যকায় আবারও বন্ধ করে দেওয়া হয়েছে মোবাইল সেবা এবং ইন্টারনেট সংযোগ। 'এনডিটিভি'

মোবাইল সেবা এবং ইন্টারনেট সংযোগ বন্ধের কারণ হিসেবে যান্ত্রিক সমস্যাকে দায়ী করেছে ভারতের প্রশাসন। তবে ওই অঞ্চলের বাসিন্দাদের দেওয়া তথ্য মতে, কট্টর হিন্দুত্ববাদী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদের (ভিএইচপি) বাইক র‍্যালিকে কেন্দ্র করে যাতে মুসলিমরা কোনো প্রতিক্রিয়া দেখাতে না পারে তাই মোবাইল সেবা এবং ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে। 

গত ৫ আগস্ট কাশ্মীর বিষয়ক ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা এবং স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নিয়ে ভারতের কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত করা হয়। এর সঙ্গে কাশ্মীরে জরুরি অবস্থা জারি করে বহু সংখ্যক সেনা মোতায়েন করা হয়। এছাড়াও কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করে রাখা হয় এবং কাশ্মীরে সকল ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়।

এছাড়াও ৫ আগস্ট থেকে ১৮ আগস্ট পর্যন্ত জননিরাপত্তা আইনের (পিএসএ) আওতায় কমপক্ষে ৪,০০০ লোককে গ্রেফতার করা হয়েছে। এই বিতর্কিত আইনের আওতায় কর্তৃপক্ষ যে কাউকে বিনা অভিযোগে বা বিচার ছাড়াই দুই বছরের কারাগারে বন্দি করতে পারে। গ্রেফতারকৃতদের বেশিরভাগকেই কাশ্মীরের বাইরে নিয়ে যাচ্ছে। কারণ সেখানকার কারাগারগুলোতে বন্দি ধারণের আর কোনো জায়গা নেই।

ওডি/কেএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড