• বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর ইস্যুতে লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ আগস্ট ২০১৯, ১৫:২৯
কাশ্মীর
দূতাবাসের সামনে বিক্ষোভ (ছবি : সংগৃহীত)

কাশ্মীর বিষয়ক ৩৭০ ধারা বাতিলের বিরুদ্ধে লন্ডনে অবস্থিত ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভারতের স্বাধীনতা দিবসেই এই বিক্ষোভ করা হয়। বিক্ষোভে আক্রমণাত্মক অস্ত্র বহন ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে চার বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।

'১৫ আগস্ট-কালো দিবস', 'কাশ্মীর জ্বলছে', 'মুক্ত কাশ্মীর', 'মোদি: চা বানাও, যুদ্ধ নয়' 'মোদী- এশিয়ার হিটলার' ইত্যাদি লেখা প্ল্যাকার্ডসহ ব্রিটেনের বিভিন্ন শহর থেকে যোগ দিয়েছে বিক্ষোভকারীরা। বিক্ষোভে যোগ দেওয়া কাশ্মিরী বংশোদ্ভূত ব্রিটিশ অবসরভোগী আমিন তাহির বলেন, কাশ্মিরী ভাইদের প্রতি সংহতি দেখাতে চাই আমরা। ১৯৪৭ সাল থেকেই ভারতের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার লড়াই করছে কাশ্মীর। এখন নরেন্দ্র মোদি জোর করে আইন পরিবর্তন করে কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে দিয়েছে। 

৩৭০ অনুচ্ছেদ বিলোপের মাধ্যমে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নিয়েছে ভারত সরকার। গত ৫ আগস্ট এক ঘোষণার মাধ্যমে কাশ্মীরকে ভারতের অধীনে নিয়ে আসা হয় এবং ওই দিনই কাশ্মীরে দুই মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করে রাখা হয়। এছাড়াও ৫ আগস্ট থেকে কাশ্মীরে অচলাবস্থা বিরাজ করছে। কাশ্মীরের বাজার, দোকান-পাট সব বন্ধ, খালি রাস্তায় টহল দিচ্ছে ভারতীয় সেনাবাহিনী। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড