• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীরে বিনিয়োগে আগ্রহী মুকেশ আম্বানি

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ আগস্ট ২০১৯, ১৫:৫৪
মুকেশ আম্বানি
ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি। (ছবিসূত্র : ফ্রবাস ইন্ডিয়া)

সৌদি আরবের রাষ্ট্রীয় তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান আরামকোর সঙ্গে হাজার কোটি ডলারের চুক্তি স্বাক্ষরের খবর প্রকাশের পরপরই এবার ভূস্বর্গ খ্যাত কাশ্মীরে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করলেন ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি।

সোমবার (১২ আগস্ট) রিল্যায়ান্স গ্রুপের বার্ষিক সাধারণ সভায় কোম্পানির চেয়ারম্যান মুকেশ আম্বানি বলেন, 'নবগঠিত ইউনিয়ন টেরিটরিজ অব জম্মু ও কাশ্মীর এবং লাদাখে খুব শিগগিরই বিনিয়োগের ঘোষণা দেবে রিল্যায়ান্স।' তাছাড়া জম্মু ও কাশ্মীরের প্রকৃত পরিস্থিতি অনুসন্ধানে বিশেষ টাস্কফোর্স গঠনেরও ঘোষণা দেন বিশ্বের অন্যতম ধনী এই ব্যবসায়ী।

এর আগে গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রধের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

যে কারণে এখন থেকে রাজ্যের বাইরে অন্য কারও কাশ্মীরের ভূমিসহ অন্যান্য সম্পদ ক্রয়ে আর কোনো বাধা রইল না। এমন অবস্থায় এক অবরুদ্ধ পরিস্থিতিতে ঈদের দিন কাটিয়েছে ভারত নিয়ন্ত্রিত এই অঞ্চলটির বাসিন্দারা। আর এমন দিনেই সৌদি আরবের এক বড় অংকের বিনিয়োগ লাভের কথা জানায় ভারত।

ভারতীয় রিল্যায়ান্স গ্রুপের 'অয়েল টু কেমিক্যালস' (ওটিসি) বিভাগের ২০ শতাংশ শেয়ার কিনে নিচ্ছে সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো। এসবের প্রেক্ষিতে কোম্পানির চেয়ারম্যান মুকেশ আম্বানি বলেন, 'এই শেয়ার ক্রয়ের মাধ্যমে ভারতে প্রায় সাড়ে সাত হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে সৌদির এই প্রতিষ্ঠানটি।'

আরও পড়ুন :- কাশ্মীর সীমান্তে যুদ্ধের আশঙ্কা : প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান

আম্বানির মতে, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুরোধে আমি কাশ্মীর ও লাদাখের জনগণের পাশে দাঁড়াতে চাই। যার অংশ হিসেবে আগামী দিনগুলোতে তাদের নিয়ে বেশ কয়েকটি ঘোষণাও আসবে।'

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড