• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

কাশ্মীরে আবারও কারফিউ, জনশূন্য পথঘাট

  আন্তর্জাতিক ডেস্ক

১১ আগস্ট ২০১৯, ১৫:৩৩
জনশূন্য রাজপথ
কাশ্মীরের জনশূন্য রাজপথ। (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি স্বাভাবিক থাকার পরও রাজ্যের শ্রীনগর জেলায় ফের কারফিউ জারি করেছে প্রশাসন। ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে শান্তি বজায় আছে- রবিবার (১১ আগস্ট) রাজ্য পুলিশ এবং মোদী সরকারের এমন দাবির কয়েক ঘণ্টার মাথায় অঞ্চলটিতে আবারও কারফিউ জারি করা হলো।

স্থানীয় বিভিন্ন সূত্রের বরাতে গণমাধ্যম 'দ্য টাইমস অব ইন্ডিয়া' জানায়, গাড়িতে করে লাউড স্পিকারের মাধ্যমে স্থানীয়দের নিজ নিজ বাড়িতে ফিরে যেতে অনুরোধ জানিয়েছে পুলিশ। একই সঙ্গে রাজ্যের দোকানপাটসহ সকল বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকেও বন্ধ করে দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে গত শনিবার (১০ আগস্ট) কাশ্মীরি পুলিশের পক্ষ থেকে এক টুইট বার্তায় বলা হয়, 'জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতি আগের চেয়ে অনেকটাই শান্ত আছে। রাজ্যের কোনো অংশ থেকেই সহিংসতা ও অশান্তির খবর পাওয়া যাচ্ছে না। একই সঙ্গে কাশ্মীরিদের কোনো ধরনের গুজবে কান না দেওয়ার জন্য অনুরোধও জানানো হয়।

আগামী সোমবার (১২ আগস্ট) পবিত্র ঈদুল আজহা। এর আগে রবিবার স্থানীয় সময় সকাল থেকে রাজ্যের বিভিন্ন স্থানে ঈদের আগাম প্রস্তুতিতে ব্যস্ত হয়ে উঠেছিল সাধারণ মানুষজন। যদিও এর মধ্যেই তাদের আবারও আতঙ্ক বুকে নিয়ে নিজ নিজ ঘড়ে ফিরে যেতে হচ্ছে। মাত্র খুলে দেওয়ার পর এদিন আবারও কাশ্মীরে বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেটসহ বিভিন্ন পরিসেবাও।

উল্লেখ্য, গত সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রধের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

আরও পড়ুন :- গত ৬ দিনে কোনো গুলি চলেনি : কাশ্মীরি পুলিশ প্রধান

এসবের মধ্যেই চলমান কাশ্মীর ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান। যদিও এমন সংকটময় পরিস্থিতিতে পাক সরকারের পাশে এসে দাঁড়িয়েছে এশিয়ার পরাশক্তি চীন; আর ভারত পাশে পেয়েছে রাশিয়াকে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড