• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

কাশ্মীরে প্রবেশকালে সীতারাম ইয়েচুরিকেও বিমানবন্দরেই আটক

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ১৮:২৩
জম্মু-কাশ্মীর
সিপিএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। ছবি : এনডিটিভি

কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের পর এবার সিপিএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে কাশ্মীরে প্রবেশ করতে দেয়া হলো না। আজাদের মতোই শ্রীনগর বিমানবন্দরেই আটক করা হয়েছে ইয়েচুরিকে। সঙ্গে আটক করা হয় সিপিআই নেতা ডি রাজাকেও।

কাশ্মীরের গভর্নর সত্যপাল সিংহকে ইয়েচুরি ৮ অগস্ট জানিয়েছিলেন, তিনি তরিগামির সঙ্গে দেখা করতে চান। সিপিএম বিধায়ক ইয়ুসিদ তরিগামি এখন অন্যান্য কাশ্মীরি নেতার মতোই গৃহবন্দি। ইয়েচুরি চিঠিতে সত্যপাল সিংহকে অনুরোধ করেন, যাতে শান্তিপূর্ণভাবে কাশ্মীরে যেতে পারেন। ইয়েচুরির যুক্তি ছিল তরিগামি অসুস্থ, তিনি তার সঙ্গে দেখা করতে চান।

কিন্তু, কাজ হয়নি তাতে, শুক্রবার (৯ আগস্ট) সকালে শ্রীনগরে পৌছানোর পরেই বিমানবন্দরে আটকে দেয়া হয় মার্ক্সবাদী এই নেতাকে। তার সঙ্গে ছিলেন  সিপিআই নেতা ডি রাজা। এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে ইয়েচুরি বলেন, 'আইনি কাগজপত্র দেখিয়ে আমাকে এবং ডি রাজাকে শ্রীনগর শহরে ঢুকতে দেয়া হয়নি। আমরা চেষ্টা চালিয়েছি মধ্যস্থতা করার।' সিপিএম-এর তরফে গোটা ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে।

ছবি : সংগৃহীত

বৃহস্পতিবার কংগ্রেসের রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবী আজাদকেও একইভাবে আটক করা হয়েছিল শ্রীনগর বিমান বন্দরে। অনেকেই বলছিলেন কেন্দ্রীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে নিয়ে মন্তব্য করার জেরেই এই সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু এদিন ইযেচুরিরি ক্ষেত্রে ওই পদক্ষেপের পুনরাবৃত্তির ফলে পরিষ্কার, এই পরিস্থিতিতে কাশ্মীরে কোনও ভাবেই বাইরে থেকে কোনও রাজনৈতিক দলকে ইন্ধন জোগানোর সুযোগ দিতে চায় না কেন্দ্র। সিপিএম-এর তরফে এই পদক্ষেপকে বেআইনি বলেও মন্তব্য করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড