• শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতকে আতঙ্কে রাখতে সীমান্তে শক্তি বাড়াচ্ছে পাকিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ১০:০৭
সেনা মোতায়েন
সীমান্তে সেনা মোতায়েন করছে পাকিস্তান (ছবিসূত্র : ডিএনএ ইন্ডিয়া)

ভারতীয় সংবিধান সংশোধনের মাধ্যমে ভূস্বর্গ খ্যাত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় অঞ্চলটিতে ইতোমধ্যে এক থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যা নিয়ে প্রতিবেশী রাষ্ট্রগুলোর মধ্যে টানা দুই মাস যাবত চলা উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে এবার দুদেশের লাইন অব কন্ট্রোলে সেনার সংখ্যা বাড়াল পাকিস্তান। সেক্ষেত্রে বিপুল সেনা মোতায়েনের পাশাপাশি সীমান্তের নিকটবর্তী এলাকায় বিধ্বংসী কামানও বসানো হয়েছে। 

পাক সামরিকবাহিনীর এসব গতিবিধি লক্ষ্য করে ভারতীয় সেনারা এরই মধ্যে নয়াদিল্লির কাছে একটি বিস্তৃত প্রতিবেদন জমা দিয়েছে। মূলত সেখানে পাকিস্তানের এই কর্মকাণ্ডগুলোর কথা উল্লেখ করা হয়। ভারতীয় সেনাদের এই রিপোর্ট হাতে পাওয়ার পরপরই আন্তর্জাতিকভাবে দেশটির এই আগ্রাসী কার্যকলাপ নিয়ে তীব্র সমালোচনায় নেমেছে ভারত।

নয়াদিল্লির দাবি, জম্মু-কাশ্মীর ইস্যুতে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের পরপরই উপত্যকাটিতে বারংবার আতঙ্ক ছড়ানোর চেষ্টা চালাচ্ছে পাকিস্তানে। এমনকি লাইন অব কন্ট্রোল থেকে ভারতীয় নাগরিকদের দিকে একাধিকবার গুলি চালানোর মতো নির্মম ঘটনাও ঘটেছে। 

বিভিন্ন সূত্রের বরাতে গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, কাশ্মীর সীমান্তে পাকিস্তানের পক্ষ থেকে এখন পর্যন্ত অতিরিক্ত প্রায় দুই হাজার সেনা মোতায়েন করা হয়েছে। যদিও লাইন অব কন্ট্রোলে আগেই পাকিস্তানের সেনা সংখ্যা ছিল ৯০ হাজার, বিপরীতে ভারতের ছিল ১ লক্ষ ১৩ হাজার।

আরও পড়ুন :- কাশ্মীরে বন্দুকযুদ্ধে ২ জঙ্গি নিহত

পাকিস্তানের দাবি, প্রায় ৯ লক্ষাধিক সেনা নিয়ে কাশ্মীরকে একটি সামরিক ঘাঁটিতে পরিণত করেছে ভারত। যদিও তাদের সেই দাবি উড়িয়ে দিয়ে ভারতের পক্ষ থেকে জানানো হয়, বর্তমানে কাশ্মীরে ২ লক্ষ ৩১ হাজারের বেশি ভারতীয় সেনা নেই।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড