• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর বিভক্তের তীব্র বিরোধিতা করল চীন

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ অক্টোবর ২০১৯, ১৮:২০
জম্মু-কাশ্মীর
অবরুদ্ধ কাশ্মীর, ছবি : সংগৃহীত

চূড়ান্ত উত্তেজনার মধ্যেই বিভক্ত হয়ে গেল ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর (জম্মু-কাশ্মীর)। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে অঞ্চলটিকে দুই ভাগে ভাগ করা হয়। এ দিনই জম্মু-কাশ্মীরকে বিভক্ত করার তীব্র বিরোধিতা করেছে চীন।

ভারতীয় গণমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এক প্রতিবেদনে জানিয়েছে, কাশ্মীরকে আনুষ্ঠানিকভাবে বিভক্ত করার দিনে ভারতের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে চীন। নয়াদিল্লির এই সিদ্ধান্তকে ‘অবৈধ’ এবং ‘অকার্যকর’ বলে উল্লেখ করেছে বেইজিং। একই সঙ্গে জম্মু-কাশ্মীর এবং লাদাখে চীনের কিছু অঞ্চল রয়ে গেছে বলেও দাবি করে তারা।

এ সম্পর্কে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, চীনের কিছু জায়গা ভেতরে নিয়েই জম্মু-কাশ্মীর এবং লাদাখ নামের দুটি আলাদা অঞ্চল গঠন করেছে ভারত সরকার। চীন এর তীব্র বিরোধিতা করছে। ভারত একতরফাভাবে নিজেদের আইন পরিবর্তন করেছে যা চীনের সার্বভৌমত্বের জন্য চ্যালেঞ্জ হয়ে দেখা দেবে।

গেং এ সময় ভারতকে চীনের প্রতি সম্মান দেখানোর আহ্বান জানান। তিনি বলেন, ভারতের উচিত চীনের আঞ্চলিক সার্বভৌমত্বের প্রতি সম্মান প্রদর্শন করা, সব চুক্তি মেনে চলা। সীমান্ত এলাকায় সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে এবং সীমান্ত সমস্যা সমাধানে চুক্তি মেনে চলার বিকল্প নেই।

এ দিকে চীনের এমন মন্তব্যের প্রেক্ষিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, এই ইস্যুতে ভারতের পরিষ্কার অবস্থান সম্পর্কে চীন ভালোভাবেই জানে। জম্মু-কাশ্মীর এবং লাদাখকে আলাদা অঞ্চল হিসেবে প্রতিষ্ঠা করা ভারতের একান্তই অভ্যন্তরীণ বিষয়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড