• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পতিসরে বর্ষামঙ্গল অনুষ্ঠিত

  নওগাঁ প্রতিনিধি

১২ সেপ্টেম্বর ২০১৯, ১২:২২
সংসদ সদস্য মো. ইসরাফিল আলম
সংসদ সদস্য মো. ইসরাফিল আলম (ছবি : দৈনিক অধিকার)

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম স্মৃতিধন্য কাচারি বাড়ি নওগাঁর আত্রাই উপজেলার পতিসর। ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী স্মরণে উৎসর্গকৃত’ কবি গুরু রবীন্দ্রনাথের রচিত ও সুরের গুরু শৈলজারঞ্জন স্বরলিপিকৃত নৃত্যালেখ্য বর্ষামঙ্গল উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একান্ত সাহচার্য ও কবির গানের সুরের গুরু আচার্য শৈলজারঞ্জন মজুমদারের জন্মবার্ষিকী উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঢাকার চয়নিকার অন্যতম কর্ণধার আচার্য শৈলজারঞ্জন মজুমদার গবেষক এসবি বিপ্লবের উদ্যোগে অনুষ্ঠানটি পতিসরে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- কালিগ্রাম রবীন্দ্রনাথ ইন্সটিটিউশনের সভাপতি এবং রবীন্দ্র স্মৃতি সংগ্রহ ও গবেষক মতিউর রহমান মামুন। অনুষ্ঠানের শুরুতেই অনুষ্ঠানে আগত অতিথিদের ফুলেল শুভেচ্ছা ও ক্রেস্ট প্রদান করা হয়।

বুধবার বিকালে পতিসরের দেবেন্দ্র মঞ্চে বাংলাদেশ পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের সভাপতি ও নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের সভাপতিত্বে ও কালিগ্রাম রথীন্দ্রনাথ ইন্সটিটিউশনের প্রধান শিক্ষক আহসান হাবীবের সঞ্চালনায় আলোচনা সভায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভারতের শান্তি নিকেতনের বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. সুজিত কুমার বসু।

বিশেষ অতিথি ছিলেন- ভারতের শান্তি নিকেতনের বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য ড. স্বপন কুমার দত্ত, উপমহাদেশের বিশিষ্ট মনিপুরী নৃত্যগুরু গুরু দেবযানী চালিহা।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন- আত্রাই উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ এবাদুর রহমান, উপজেলা আ. লীগের সভাপতি নৃপেন্দ্রনাথ দত্ত দুলাল, সাধারণ সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল, আত্রাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোসলেম উদ্দিন, স্থানীয় ইউপি চেয়ারম্যান আল্লামা শের-ই বিপ্লব, প্রমুখ।

এছাড়াও রাণীনগর ও আত্রাই উপজেলা আ. লীগ ও তার সকল অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে বর্ষামঙ্গলে ১৬টি নৃত্যালেখ্য পরিবেশন করেন ভারতের শান্তিনিকেতনের শিল্পীরা। এছাড়াও অনুষ্ঠানের রাণীনগর উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা কবিগুরুর সংগীত পরিবেশন করেন। এ সময় কবিগুরুর পতিসরে বিভিন্ন এলাকার মানুষের ঢল নামে।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড