• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বপ্নবিলাস বিদ্যানিকেতনের ২য় বর্ষপূর্তি

  চন্দনাইশ প্রতিনিধি, চট্টগ্রাম

১৭ আগস্ট ২০১৯, ১০:৪৬
চট্টগ্রাম
অনুষ্ঠানে অতিথিরা বক্তব্য রাখছেন (ছবি : দৈনিক অধিকার)

তত্বাবধায়ক সরকারের সাবেক শিক্ষা ও বাণিজ্য উপদেষ্টা এবং বেসরকারি উন্নয়ন সংস্থা 'ব্র্যাক' এর চেয়ারম্যান ডক্টর হোসেন জিল্লুর রহমান বলেছেন, ‘আজকে বাংলাদেশ নানাভাবে উন্নত হচ্ছে। তবে ভবিষ্যতের বাংলাদেশ হবে মূলত যোগ্য মানুষের বাংলাদেশ। আমাদের চারপাশে পারিপার্শ্বিক জগৎ যারা তৈরি করছে তাদের প্রত্যেকেই শিক্ষা পাওয়ার উপযোগী।

পুঁথিগত শিক্ষার পাশাপাশি ব্যবহারিক ও মূল্যবোধের যোগ্যতা অর্জনের শিক্ষা থাকা জরুরি। শিক্ষার মধ্যে সমাজ সচেতনতা, সামাজিক দায়বদ্ধতার অনুভব থাকতে হবে। এজন্য আনুষ্ঠানিক শিক্ষা, স্বশিক্ষা, ব্যবহারিক এবং মূল্যবোধ এই তিন মাত্রায় যোগ্যতা অর্জন করেই আমরা যোগ্য নাগরিক তৈরি করব।

ভবিষ্যতে যদি আমরা দেশে বিদেশে সমাদৃত হতে চাই তবে দেখতে হবে অন্যের সাথে ভদ্রতার সাথে ব্যবহার করছি কিনা। উদ্ভাবনী চিন্তাই আমাদের ভিন্নতা তৈরি করবে। চিন্তার মধ্যে শুধু পরিশ্রম দিলাম, শুধুমাত্র উদ্যোগী হলাম এটা যথার্থ নয়। সুস্পষ্ট ও কার্যকর ধারণা যদি উঠে আসে তবে সেটি জাতীয় চিন্তাকে প্রভাবিত করতে পারে।

জ্ঞান আহরণের জন্য পাঠাগারের বিকল্প নেই। একটি পাঠাগার অনেক ইতিহাস ও ঐতিহ্যের নমুনা সংরক্ষণ করে। একটি বই মানুষকে অনেক তথ্য উপাত্ত দিয়ে সর্বাত্মক সহযোগিতা করতে পারে তাই বই পড়া ও সংগ্রহ করার মাধ্যমে নিজেকে বিকশিত করা যায়’।

শুক্রবার (১৬ আগস্ট) বিকালে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার উত্তর বরকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সেবামূলক স্বেচ্ছাসেবী সংগঠন 'স্বপ্নবিলাস বিদ্যানিকেতন' এর ২য় বর্ষপূর্তি এবং জোহরা বেগম পাঠাগার ও তথ্য কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ আবুল ফয়েজ।

উত্তর বরকল সরকারি প্রাথমিক বিদ্যালয় সভাপতি শহিদুল ইসলাম মিয়াজির সভাপতিত্বে সাংবাদিক গোলাম সরওয়ার ও জিএম শাহাদাত হোসাইন মানিকের যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন স্বপ্নবিলাস বিদ্যানিকেতন উদ্যোক্তা মো. সাইফুদ্দীন।

বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন- চন্দনাইশ উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, প্রফেসর আদনান মোর্শেদ, প্রফেসর ডা. মহসিন জিল্লুর করিম, মাহবুবা হক, সাদিয়া আহমেদ, পিপিআরসি গবেষক উমামা জিল্লুর, চট্টগ্রামস্থ চন্দনাইশ সমিতির সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান, বাংলাদেশ ব্যাংকের ডিজিএম ইকরাম হোসেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ও বরকল ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন- চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক এম. বাবর আলী ইনু, শাখাওয়াত হোসাইন শিবলী, সাংবাদিক এড. দেলোয়ার হোসেন, মাষ্টার নুরুল আলম, সৈয়দ শিবলী ছাদেক কফিল, মো. এরশাদ, মো. কামরুল ইসলাম মোস্তফা, ফয়সাল চৌধুরী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চন্দনাইশ শাখা সভাপতি আমজাদ চৌধুরী, বিডি ক্লিন প্রধান সমন্বয়ক আদিল কবির চৌধুরী, নবসূচনা সভাপতি রকিবুল হোসেন, চন্দনাইশ ছাত্র ঐক্য সভাপতি মাসুদ পারভেজ, যুবলীগ নেতা সায়ম চৌধুরীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে জিপিএ ফাইভ প্রাপ্ত শিক্ষার্থীদের আর্থিক অনুদান ও শিক্ষা উপকরণ বিতরণ শেষে কেক কেটে সংগঠনটির ২য় বর্ষপূর্তি উদযাপন করা হয়।

পরে ফিতা কেটে জোহরা বেগম পাঠাগার ও তথ্য কেন্দ্র উদ্বোধন করেন অতিথিবৃন্দ। এ সময় প্রফেসর আদনান মোর্শেদ নিজের লেখা একটি বই উপহার প্রদান করেন।

ওডি/এমবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড