• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

বিলুপ্তপ্রায় দেশীয় প্রজাতি ফেরাতে বিএফআরআই কাজ করছে

  বাকৃবি প্রতিনিধি

২৫ জুন ২০১৯, ১৮:১৯
কর্মশালা
মৎস্য প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক কর্মশালা (ছবি : সংগৃহীত)

দেশীয় ২৬০ প্রজাতির মাছের মধ্য ৬৪ প্রজাতির মাছ বিলুপ্তপ্রায়। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) গবেষণায় পাবদা, গুলশা, টেংরা, গুতুম, মেনি, মহাশোল, কুচিয়া, দেশী, পুটিঁ সহ প্রায় ১৯ প্রজাতির বিলুপ্তপ্রায় মাছের প্রজনন ও চাষাবাদ কৌশল উদ্ভাবন করা হয়েছে। মৎস্য অধিদপ্তরের মাধ্যমে মাঠ পর্যায়ে এসব বিলুপ্তপ্রায় মাছ চাষ সম্প্রসারিত হওয়ায় উৎপাদন বৃদ্ধি পাচ্ছে এবং বাজারে এসব মাছের দামও ক্রমশ কমেছে। বর্তমানে বাংলাদেশ মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ এবং ইলিশ মাছ উৎপাদনে প্রথম। মাছ উৎপাদনে বাংলাদেশের এ সাফল্য অর্জনে বিএফআরআইয়ের অন্যতম ভূমিকা রয়েছে। 

মঙ্গলবার (২৫ জুন) সকাল ১০টায় ময়মনসিংহের বিএফআরআইয়ের অডিটোরিয়ামে ‘মৎস্য প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। 

কর্মশালায় বাংলাদেশের মৎস্য শিল্পের বর্তমান অবস্থা, মৎস্য শিল্প ধ্বংসের কারণ, নদী-নালায় মাছ চাষের জন্য অভয়ারণ্য তৈরির প্রয়োজনীয়তা এবং মাছ চাষে বর্তমানে কি কি নতুন প্রযুক্তি ও জাত উদ্ভাবিত হয়েছে তা সাধারণ মানুষের নখদর্পণে আনার জন্য গণমাধ্যমের ভূমিকা তুলে ধরা হয়েছে।

কর্মশালায় বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিম উদ্দিন খান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন- ইনস্টিটিউটের পরিচালক ড. মো. নুরুল্লাহ, ড. মো. খলিলুর রহমান ও ড. এ.এইচ.এম কোহিনুর। 

এছাড়াও উক্ত কর্মশালায় ময়মনসিংহ বিভাগের ৮০ জন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে মাঠ পর্যায়ে ইনস্টিটিউটের স্বাদু পানি কেন্দ্রে চলমান গবেষণা কার্যক্রম ও অগ্রগতি সরেজমিনে সাংবাদিকরা পরিদর্শন করেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"বাকৃবি".*')) AND id<>71173 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড