• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যশোরে শহীদ মিনারের অবমাননা রোধে শিক্ষার্থীদের স্মারকলিপি

  শাহ নেওয়াজ

১৫ জুন ২০১৯, ১৮:৫১
স্মারকলিপি প্রদান
ছবি : সংগৃহীত

যশোর জেলার অভয়নগর উপজেলার শুভরাড়া ও সিদ্ধিপাশা ইউনিয়নে শহীদ মিনারের অবমাননা রোধে স্মারকলিপি প্রদান করেছে ‘স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ইস্টার্ন ভৈরব’ নামক একটি স্থানীয় স্বেচ্ছাসেবী ছাত্র সংগঠন।

শনিবার (১৫ জুন) স্থানীয় এই স্বেচ্ছাসেবী ছাত্র সংগঠনটি স্থানীয় কিছু বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরাবর এই স্মারকলিপি প্রদান করেন।

মূলত এই অঞ্চলের শহীদ মিনারগুলো তৈরি করা হয় একটু ভিন্ন আকারে। শহীদ মিনারগুলো মঞ্চের মতো করে তৈরি করা হয় এবং বাৎসরিক ক্রীড়া প্রতিযোগিতা, ওয়াজ মাহফিল, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন উপলক্ষে শহীদ মিনারের মিনারগুলো কাপড় দিয়ে ঢেকে মঞ্চ তৈরি করে অনুষ্ঠান পরিচালনা করা হয়। যেটিকে দৈনন্দিন জীবনে দেখতে দেখতে এলাকাবাসী একটা সাধারণ বিষয় হিসেবে ধরে নিয়েছে।

এই বিষয়টি প্রথমে নজরে নিয়ে আসেন ঐ এলাকার বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া কিছু শিক্ষার্থী। পরবর্তীতে তারা এলাকার শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে স্কুলগুলোতে স্মারকলিপি প্রদানের জন্য সিদ্ধান্ত নেয়। এরই ধারাবাহিকতায় ১৫ জুন ঐ অঞ্চলের ১৩টি বিদ্যালয়ে শহীদ মিনারের অবমাননা রোধে যথাযথ পদক্ষেপের দাবি জানিয়ে স্মারকলিপি প্রদান করে ‘স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ইস্টার্ন ভৈরব’ নামক সংগঠনটি।

সংগঠনটির পক্ষ থেকে স্থানীয় ১৩টি বিদ্যালয়ে স্মারকলিপি প্রদান করা হলেও ১১টি বিদ্যালয় তা সাদরে গ্রহণ করে এমন প্রস্তাবকে স্বাগত জানিয়েছে এবং পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করবে বলেও উল্লেখ করেছেন। তবে, বাকি ২টি বিদ্যালয় স্মারকলিপি গ্রহণ করলেও পরবর্তী পদক্ষেপের ব্যাপারে কোনো সাড়া দেয়নি বলে অধিকার নিউজকে জানিয়েছে সংগঠনটির সদস্যরা।

বিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে- ডি, আই, এন, জি, এস উন্নয়ন মাধ্যমিক বিদ্যালয়, নাউলী সরকারি মাধ্যমিক বিদ্যালয়, মল্লিক সোলায়মান কিন্ডার গার্টেন, জি এস শেখ আব্দুল ওহাব সরকারি প্রথমিক বিদ্যালয়, গোপীনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ধূলগ্রাম মডেল মাধ্যমিক বিদ্যালয়, ধূলগ্রাম চন্দনগাতী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ধূলগ্রাম আনন্দ নিকেতন প্রাথমিক বিদ্যালয়, সিদ্ধিপাশা শিশু নিকেতন সরকারি প্রাথমিক বিদ্যালয়, সিদ্ধিপাশা পুলিন বিহারী মাধ্যমিক বিদ্যালয়, সিদ্ধিপাশা জিয়ালতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, আড়পাড়া সিদ্ধিপাশা শেখপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, শেখ রাসেল প্রতিবন্ধী স্কুল।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড