• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

ডিমান্ড ফর পিওর ফুডের জনসচেতনতামূলক কার্যক্রম

  গণবি প্রতিনিধি

১৩ মে ২০১৯, ২১:০১
জনসচেতনতামূলক কার্যক্রম
পিওর ফুডের জনসচেতনতামূলক কার্যক্রম (ছবি : দৈনিক অধিকার)

ঢাকার চকবাজারে অবস্থিত ইফতার বাজারে জনসচেতনতামূলক কার্যক্রম চালিয়েছে ডিমান্ড ফর পিওর ফুড (Demand For Pure Food) “বিশুদ্ধ খাদ্য চাই” সংগঠন। এ সময় ইফতার ব্যবসায়ীদের মাঝে খাদ্য ভেজালের অপকারিতা ও স্বাস্থ্য ক্ষতি বুঝানোর জন্য লিফলেট বিতরণ করেন তারা। 

সোমবার (১৩ এপ্রিল) এ কার্যক্রম পরিচালিত হয়। পবিত্র রমজান মাস জুড়ে সারাদেশে খাদ্যদ্রব্যে ভেজাল বিরোধী কার্যক্রম পরিচালনা করে আসছে সরকারের বিভিন্ন বাহিনী। তাদের কাজে সহায়তা করার জন্যেই আমরা আজকে দেশের সবচেয়ে বড় ইফতার বাজারে এসেছেন বলে জানান সংগঠনটির সদস্য ওমর ফারুক। 

সচেতনতা সৃষ্টিতে ডিমান্ড ফর গুড ফুডের প্রচারণা (ছবি : দৈনিক অধিকার)

সংগঠনের সভাপতি ডা. শাকিল মাহমুদ বলেন, ‘ইফতার সামগ্রী প্রস্ততকারকেরা ব্যবসায়িক লাভের উদ্দেশ্যে খাদ্যে ভেজাল মেশালেও অনেকেই জানেন না ঐ ভেজাল খাবার মানুষের জন্য কতটা ক্ষতিকর। তাদের আগে বোঝানো প্রয়োজন। শুধু মামলা-জরিমানা করে ভেজালমুক্ত খাবার নিশ্চিত করা সম্ভব নয়। ব্যবসায়ীদের সার্বিকভাবে স্বাস্থ্য ঝুঁকিসহ এর সামগ্রিক অপকারিতা সহজ করে বুঝিয়ে দিলেও অনেকাংশে খাদ্যে ভেজাল দূর করা সম্ভব।’

তিনি আরও বলেন, ‘প্রতিনিয়ত আমরা না জেনে বিষাক্ত খাবার খাচ্ছি। এতে করে মানুষের শরীরে প্রতিনিয়ত বিভিন্ন রোগ হচ্ছে, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। আগামী প্রজন্মকে সুস্থ রাখতেই আমাদের এ কার্যক্রম। আমরা সর্বস্তরে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে কেমিক্যাল মুক্ত তথা স্বাস্থ্যকর খাদ্য নিশ্চিত করার স্বপ্ন দেখছি। সরকারের কার্যক্রমকে সহায়তা করা, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহযোগী হয়ে আমরা সারা বাংলাদেশে কাজ করে যাব।’

এ কার্যক্রমে গণ বিশ্ববিদ্যালয় এবং গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের বেশ কিছু শিক্ষক এবং শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড