• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আপনার একটু সাহায্যে অসহায় এতিমরা পাবে দুমুঠো খাবার

  অধিকার ডেস্ক

১৩ মে ২০১৯, ০৯:১৪
এতিমখানা
এতিমখানার দুর্দশার কিছু বর্তমান চিত্র; (ছবি : লাইট হাউজ)

দুই তিনজন এতিমকে সহায়তা করা কিংবা কিছু মানুষকে একবেলা খাওয়ানোটা প্রশংসা করার মতোই কাজ। কয়জন করে এতটুকু? কিন্তু আমরা ‘লাইট হাউজ’ চিন্তা করেছি একটু ভিন্নভাবে। এবারের যাকাতের টাকাটা একত্র করে আমরা এমন কিছু করব যাতে সামগ্রিকভাবে উপকার হয় অনেকের, অন্তত বছরখানেকের জন্য।

এ কাজের জন্য আমরা রাঙামাটির প্রত্যন্ত অঞ্চলের এমন একটা এতিমখানাকে বেছে নিয়েছি যেখানে যাওয়া সত্যিই দুষ্কর৷ সেখানে গিয়ে এতিমখানার যেই চিত্র আমরা দেখেছি তা সত্যিই ভীষণ করুণ।

রাঙামাটি বায়তুল করীম মাদ্রাসা ও এতিমখানা। হুজুর-ইমাম-কেয়ারটেকারসহ প্রায় চল্লিশজন মানুষ নিয়ে গড়ে উঠেছে। সেখানে কী নেই সেই লিস্ট করার চেয়ে কী আছে সেটাই হাতে গুণে লিস্ট করে ফেলা সহজ। "নাই" এর পাল্লা এতই ভারী যে মাসে খাওয়ার খরচ বাবদ জনপ্রতি মাত্র ৫০০/৬০০ টাকাই তারা জোগাড় করতে পারে না! ভাবা যায়? আমরা রেস্টুরেন্টে এক বসায় ৫০০ টাকার বার্গারে কামড় দেই!

এতিমখানা

এতিখানার বর্তমান অবস্থা; (ছবি : লাইট হাউজ)

এই এতিমখানাকে একটা সুন্দর রূপ দিতে আমরা অল্প সামর্থ্য নিয়েই কিছু লক্ষ্য নিয়েছি। লক্ষ্যগুলোকে দুইভাগে ভাগ করবো আমরা। লক্ষ্য পূরণ করাটা নির্ভর করবে আপনাদের দেওয়া সাহায্যের ওপর-

প্রথম ধাপের লক্ষ্য-

১. চল্লিশজন মানুষের জন্য জুব্বা বানানো ২. দুটো স্যানিটারি টয়লেট নির্মাণ ৩. ক্লাসের জন্য দুটো হোয়াইট বোর্ড আর মার্কার প্রদান ৪. পুরো এক বছরের জন্য খাতা-কলম প্রদান ৫. তিন বস্তা করে চাল, ডাল, আলু আর তেল প্রদান (দানকৃত অর্থ বাড়লে এটাও বাড়বে) ৬. একাডেমি ক্লাসের জন্য দুটো ফ্যান প্রদান

পরবর্তী লক্ষ্য-

১. ঈদ উপলক্ষে তাদের পেটভর্তি খাবারের জন্য সেমাই, পায়েস আর নুডলসের কাঁচামাল প্রদান ২. পরবর্তী বছরের বই কিনতে নগদ আট হাজার টাকা প্রদান ৩. সবার জন্য ইসলামি বই প্রদান

তাদের দুর্দশা থেকে বের করে আনতে ইতোমধ্যে রাঙামাটির মেয়র একটি একাডেমিক ভবন নির্মানের অঙ্গীকার করেছেন এবং কাজও চলছে। কিন্তু এতিমদের থাকার জায়গা আর স্বাস্থ্যসম্মত টয়লেটের ব্যাপারে কোনো কাজ হয়নি। তাই আমরা এই দিকটাতে জোর দিচ্ছি। ভালো পরিমাণে সাহায্য পেলে কিছু কোদাল-খুন্তি-কুড়াল ও সবজির বীজ সরবরাহ করা হবে যেন এতিমরা নিজ উদ্যোগে জমিতে সবজি চাষ করে হলেও সারা বছর চলতে পারে।

আপনারাও চাইলে যুক্ত হতে পারেন আমাদের সাথে। সম্পূর্ণ টাকার হিসাব পোস্ট আকারে দেওয়া হবে।

সাহায্য করতে চাইলে-

যদি এতিমদের জন্য টাকা পাঠাতে চান তাহলে বিকাশ করতে পারেন দুটি নাম্বারে৷ সুচন্দা মুক্তি- 01620466988, আর আরিফা রিয়া- 01717973734। বিকাশ করে তাদের সাথে যোগাযোগ করে কনফার্ম করবেন দয়া করে।

আর কেউ যদি যাকাত হিসেবে নতুন কাপড় বা চাল/ডাল/তেল/আলু এসব পাঠাতে চান, সেটাও পাঠাতে পারেন।

টাকা সংগ্রহ করবো আমরা ঠিক দুই সপ্তাহ। মানে আগামী ২৪ তারিখ শেষ হবে আমাদের অর্থ সংগ্রহের সময়সীমা। পঁচিশ রোজার দিন আমরা সবকিছু এতিমখানা কর্তৃপক্ষকে বুঝিয়ে দিব।

এবারের রমজানের যাকাতটা যাক এমন এক জায়গায় যেন কাজের মতো কাজ হয়। এতিমখানার ধূলিকণায় মিশে থাক ‘লাইট হাউজ’ এর নাম। তাদের দোয়ায় মুছে যাক আমাদের সব পাপ।

লাইট হাউজ গ্রুপের ফেসবুক লিঙ্ক : লাইট হাউজ – LIGHTHOUSE

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড