• বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

বান্দরবানে পানি খেলার মাধ্যমে বৈসাবি ও সাংগ্রাই উদযাপন

  বান্দরবান প্রতিনিধি ১৫ এপ্রিল ২০১৯, ২০:২৭

বৈসাবি ও সাংগ্রাই উৎসব
বান্দরবানে বৈসাবি ও সাংগ্রাই উৎসব উদযাপন (ছবি : দৈনিক অধিকার)

মারমা সম্প্রদায়ের সামাজিক উৎসব সাংগ্রাই পানি খেলা আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জাতি গোষ্ঠীর পুরোনো বর্ষ বিদায় ও নতুন বর্ষ বরণের বৈসাবি ও সাংগ্রাই উৎসব উদযাপিত হয়েছে। সোমবার (১৫ এপ্রিল) বিকাল ৪টায় বান্দরবানের স্থানীয় রাজার মাঠে কেন্দ্রীয়ভাবে আয়োজিত সাংগ্রাই উৎসবে পানি খেলার উদ্বোধন করা হয়।

পানি খেলা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মৈত্রী পানি বর্ষণ অনুষ্ঠানের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

পরে একে অপরকে পানি ছিটিয়ে পানি খেলা শুরু হয়। মারমা তরুণ-তরুণীরা কয়েকটি দলে অংশ নেয় পানি খেলায়। জল উৎসবের পাশাপাশি চলে স্থানীয় মারমা শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনা। দেশের বিভিন্ন এলাকা থেকে আসা পর্যটকদের পাশাপাশি দেশি বিদেশি পর্যটকরাও এ উৎসবে যোগ দেন।

মৈত্রী পানি বর্ষণ অনুষ্ঠানের মাধ্যমে মারমারা পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে এই জল উৎসব করে থাকে। এটি মারমাদের প্রধান সামাজিক অনুষ্ঠান হওয়ায় পালন করা হয় জাঁকজমকভাবে। মৈত্রী পানি বর্ষণের মাধ্যমে পুরাতন বছরের সকল দুঃখ, গ্লানি ধুয়ে মুছে নতুন বছরকে স্বাগত জানাতে এ জল উৎসবে সমবেত হয় পাহাড়ের মারমা সম্প্রদায়ের মানুষ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বান্দরবান জেলার রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার মো. শহিদুল এমরান। জেলা প্রশাসক দাউদুল ইসলাম, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদারসহ স্থানীয়রা।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড