• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবির গ্রিন এক্সপ্লোর সোসাইটির স্কুল ক্যাম্পেইন

  শাবি প্রতিনিধি

১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৪৫
কর্মশালা
প্লাস্টিক দূষণ’ শীর্ষক কর্মশালা (ছবি : দৈনিক অধিকার)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অন্যতম প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণ বিষয়ক সংগঠন 'গ্রিন এক্সপ্লোর সোসাইটি' এর উদ্যোগে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ-প্রকৃতি ও প্লাস্টিকের ব্যবহারে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সিলেটের ব্রিটিশ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে ‘প্লাস্টিক দূষণ’ শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ৯টায় সংগঠনটির উদ্যোগে উক্ত স্কুলে পরিবেশ-প্রকৃতি ও প্লাস্টিকের ব্যবহারে সচেতনতা বিষয়ক ক্যাম্পেইন ও কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সংগঠনটির সভাপতি মো. হাসনাইন আহম্মেদের সভাপতিত্বে ব্রিটিশ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক জাহাঙ্গীর আহমেদ চৌধুরী বলেন, শুধু পাঠ্যপুস্তকেই পরিবেশ নিয়ে চর্চা করলে হবে না, এটা প্রাত্যহিক জীবনে চর্চার বিষয়। আমাদের বাস্তবিক জীবনের সাথে এই বিষয়কে মেনে চলতে হবে।'

এ সময় তিনি এমন একটি সচেতনতামূলক ক্যাম্পেইনের আয়োজন করার জন্যে গ্রিন এক্সপ্লোর সোসাইটিকে ধন্যবাদ জানান।

কর্মশালায় উপস্থিত শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

বক্তব্যে সংগঠনটির সভাপতি মো. হাসনাইন আহম্মেদ বলেন, 'প্লাস্টিকের ব্যবহার এখন এমন পর্যায়ে গিয়েছে যে এটি এখন আমাদের খাদ্য শৃঙ্খলে ঢুকে গিয়েছে যেটি কিনা প্রকৃতি ও পরিবেশের পাশাপাশি আমাদের দীর্ঘমেয়াদে শারীরিক ক্ষতি করছে এবং এখান থেকে পরিত্রাণ পেতে প্রয়োজন প্লাস্টিক ব্যবহারে অতিরিক্ত সচেতনতা। এই লক্ষ্যে ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’ তৃণমূল পর্যায়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে।'

এ সময় ক্যাম্পেইন সম্পর্কিত স্লাইড প্রেজেন্টেশন, রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে একই স্থানে প্রকৃতি-পরিবেশ ও প্লাস্টিক বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ সময় প্রতিযোগিতায় স্কুলের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

অনুষ্ঠান শেষে কলেজের অধ্যক্ষ অধ্যাপক জাহাঙ্গীর আহমেদ চৌধুরী, উপাধ্যক্ষ একে মাহমুদুল হক ও সংগঠনের সভাপতি মো. হাসনাইন আহম্মেদ উপস্থিত থেকে রচনা ও কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড