• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বরিশালে ভিন্নরকম ভালোবাসা দিবস

  নিজস্ব প্রতিবেদক

১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৫৯
বরিশাল
‘৭১ এর চেতনা’ (ছবি : সংগৃহীত)

বছরের ৩৬৫ দিনের মধ্যে প্রচুর জাতীয় ও বিশেষ দিবস রয়েছে। প্রতিবছরই দিবসগুলো মহা ধুমধামে উদযাপিত হয়। ব্যক্তিগত, সাংগঠনিক ও জাতীয় উদ্যোগে উদযাপিত দিবসগুলো একটা ধারাবাহিকতার মধ্য দিয়ে বছরের পর বছর পালন করা হয়।

গতানুগতিক পদ্ধতির বাইরে দিবসগুলো সমাজের নিম্ন শ্রেণি ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে বিলিয়ে দিতে পারার মধ্যে রয়েছে অফুরন্ত আত্মতৃপ্তি। বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্নে প্রথম সামাজিক, সাংস্কৃতিক, অরাজনৈতিক ও অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত সংগঠন হিসেবে ৭১’র চেতনার কার্যক্রম এভাবেই চলে আসছে।

বছরে উদযাপিত প্রতিটি দিবসে কিছু ভিন্নধর্মী আয়োজন করার চেষ্টা এই সংগঠনের স্বেচ্ছাসেবীদের একরকম নেশার মতো হয়ে উঠেছে। ভালো কাজের ধারাবাহিকতা রক্ষা ও সমাজে অবহেলিত সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়াবার চেষ্টা থেকে এ বছর বিশ্ব ভালোবাসা দিবসে ভিন্নধর্মী আয়োজনের উদ্যোগ নিয়েছে ৭১’র চেতনা সামাজিক সংগঠনটি।

সদস্যদের নিজস্ব ছোট ছোট অনুদানের টাকা দিয়ে গোলাপ কিনে উন্মুক্ত বিক্রয় কার্যক্রম হাতে নেয়। বিক্রয়লব্ধ অর্থ নিয়ে করা হয়েছে ভিন্নরকম ভালোবাসা দিবসের উদযাপন। বরিশালের লঞ্চঘাটে ঘুরে ফেরা ছিন্নমূল সুবিধাবঞ্চিত শিশু, বরিশালের বৃদ্ধাশ্রমে অবহেলিত মা এবং একই আশ্রয়কেন্দ্রে বসবাসরত এতিম শিশুদের জন্য খাদ্য তৈরি ও বিতরণের পরিকল্পনা করা হয়।

পরম ভালোবাসায় সংগঠনের নারী সদস্যরা নিজ হাতে বিভিন্নরকম পিঠা তৈরি করে সুবিধাবঞ্চিত শিশু, বৃদ্ধাশ্রম ও মা-বাবাহীন শিশুদের মাঝে নিয়ে যাবার মধ্য দিয়ে এবারের ভালোবাসা দিবসের নতুনত্ব আনার আপ্রাণ চেষ্টা ছিল সংগঠনটির।

৭১’র চেতনা সংগঠনের স্বেচ্ছাসেবীরা বিশ্বাস করেন যে, বিভিন্ন ধরনের সামাজিক কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষার্থে গতানুগতিকতার পাশাপাশি সৃজনশীলতা তৈরি প্রয়োজন। সুবিধাবঞ্চিত শিশুদের জন্য পথ বিদ্যালয় ‘চেতনালয়’ কার্যক্রম, বৃদ্ধাশ্রমের অসহায় মায়েদের মুখে ঈদের হাসি, শীতবস্ত্র বিতরণ, মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন ও মুক্তিযুদ্ধের চেতনা বৃদ্ধির লক্ষ্যে স্কুল-কলেজে মাসব্যাপী সেমিনার কার্যক্রম, অসুস্থ ও দুঃস্থ মানুষের জন্য অর্থায়নের ব্যবস্থা, দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য বিভিন্ন আয়োজন, বন্যা কবলিতদের ত্রাণকার্য্য কিংবা সচেতনতামূলক উঠোন বৈঠক পরিচালনার মধ্য দিয়ে প্রতিনিয়ত দক্ষতার পরিচয় দিয়ে আসছে ৭১’র চেতনা।

গেল বছর ভালোবাসা দিবস উপলক্ষে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে নৌকা ভ্রমণ, কেক কাটা, ফল বিতরণ ও উন্মুক্ত পরিবেশে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল অত্যন্ত উপভোগ্য ও পরিতৃপ্তিকর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড