• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দ্য স্ট্রিট আনকয়েল্ড

কলকাতার প্রদর্শনীতে অংশ নিতে যাচ্ছে ১৫ তরুণ কমিউনিটি জার্নালিষ্ট

  অধিকার ডেস্ক    ১৫ ডিসেম্বর ২০১৮, ১২:৫৮

দ্য স্ট্রিট আনকয়েল্ড
দ্য স্ট্রিট আনকয়েল্ড

আমরা যে শহরে থাকি বা বেড়ে উঠি তাকে কখনো যত্নের চোখে দেখি না, সে আমার অতি আদরের পাশবালিশের মতোই, প্রয়োজনে আকড়ে ধরি নয়তো মনেই পড়ে না তার কথা।

ঢাকা ও কলকতা। দুই বাংলার দুটি গুরুত্বপূর্ণ শহর। কতটা কাছ থেকে চিনি আমরা আমাদের শহরকে? এমন ভাবনা থেকেই সল্টলেক সিটি প্রয়াসাম ও বাংলা ইনিশিয়েটরের যৌথ প্রচেষ্টায় এবং আ্যাডোবি ফাউন্ডেশনের সহযোগিতায় বাংলাদেশ ও ভারতের ৩০ জন তরুণ দুই বাংলার এই গুরুত্বপূর্ণ দুটি শহরকে আরেকটু কাছে এনে দেওয়ার, তাকে নিয়ে আবার নতুন করে ভাববার জন্য ফটোগ্রাফির এক নতুন প্রদর্শনীর আয়োজন করছে। এই প্রদর্শনীর নাম দেওয়া হয়েছে- ‘দ্য স্ট্রিট আনকয়েল্ড’। সাত দিনের এই প্রদর্শনীতে থাকবে ঢাকা ও কলকাতার জনজীবনের ৬০টি ছবি।

দুই শহরে ইতোমধ্যে শুরু হয়ে গিয়েছে কর্মযজ্ঞ। ঢাকার ১৫ জন ও কোলকাতার ১৫ জন কিশোর তরুণ নিজেদের শহরের আনাচ কানাচে ঘুরে বেড়াচ্ছে ক্যামেরা কাঁধে। কী করে নিজের শহরকে সবার সামনে একটু নতুন করে তুলে ধরা যায় তারই প্রচেষ্টা চালাচ্ছে দুই দেশের এই তরুণ কমিউনিটি জার্নালিষ্টরা।

প্রদর্শনী শুরু হবে আগামি ১০ জানুয়ারি ২০১৯ কলকাতার কালাঞ্জলিতে। উল্লেখ্য, কালাঞ্জলী আর্টস্পেস একটি সংস্কৃতি শিক্ষার জায়গা, যেখানে নবীনরা তাদের শিল্পকর্ম সবার সামনে তুলে ধরার সুযোগ পায় তাছাড়া প্রতিথযশা শিল্পীদের কর্মও এখানে প্রদর্শিত হয়।

প্রদর্শনী উপলক্ষ্যে বাংলাদেশের ১৫ সদস্যের একটি কিশোর দল জানুয়ারীতে কলকাতা যাচ্ছে ৭ দিনের জন্য। কমিউনিটি সাংবাদিকতা, ফটোগ্রাফি, ফিল্ম, আর্ট এর নানান কর্মশালায় অংশগ্রহণ ছাড়াও তারা অংশগ্রহণ করবে বিভিন্ন সংস্কৃতি বিনিময় অনুষ্ঠানে। এসব জায়গায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে এই ১৫ জন কিশোর।

শেরে বাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী আফিয়া নওশিন আবিদা রয়েছে এই ১৫ জনের কমিকস দলে। তার ভাষ্য- ‘আমরা অত্যন্ত আনন্দিত ইন্ডিয়াতে কমিক্স এবং জার্নালিজমের ওপর ট্রেইনিং করতে যেতে পারছি বলে।’

আদমজী ক্যান্ট কলেজের ছাত্র তাহজিব ইসলাম জামি আছে ফটোগ্রাফি টিমে। নিজের অনুভূতি জানিয়ে সে বলে, ‘ঢাকাকে এক নতুন রূপে চিনেছি এবার, দৈনন্দিন শহুরে কোলাহলে পূর্ণ এই ঢাকার ভেতরেও যে এক মমতাময় পূর্ণ ঢাকা আছে তাই তুলে ধরার চেষ্টা করেছি প্রতিনিয়ত। স্বাধীনতার ৪৭ বছরে এই শহর নিজেকে সাজিয়ে তৈরি করে নিয়েছে নিজের অন্য এক রূপ, সে রুপটুকুই তুলে ধরেছি আমার ছবিগুলোতে।

ভাবতেই ভাল্লাগছে আমার চোখে দেখা এই ঢাকা আমার মাধ্যমে দেশের গন্ডির বাইরের মানুষ দেখবে। আমার বিশ্বাস আমার ছবিগুলোতে সবাই সেই নিরব ঢাকাকে চিনতে পারবে, চিনবে চিরচেনা পুরোনো ঢাকাকে নতুন ভাবে।’

নিজেদের প্রতিভা দিয়ে কলকতা শহরের প্রদর্শনী ও কোর্সে অংশ নেওয়া এই তরুণরা হলো- শেরে বাংলা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের আফিয়া নওশিন, ঢাকা সিটি কলেজের প্রণয় চন্দ্র দে, বিএএফ শাহীন কলেজের প্রল্লাদ চন্দ্র দে, রাজউক উত্তরা মডেল কলেজের তাজিন আহমেদ, বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মাদ পাবলিক স্কুলের নির্নয় সরকার, সরকারী তোলারাম কলেজের সানজিদা ইসলাম, ইষ্টার্ন ইউনিভার্সিটির গোলাম রাব্বানী, আদমজী ক্যান্টনমেন্ট কলেজের তাহজিব ইসলাম জামি, মোহাম্মাদপুর কলেজের সা'দ সারওয়ার আহমেদ, আহসানুল্লাহ বিশ্ববিদ্যালয়ের মাহবুবুল ইসলাম পিয়াস, ভাষানটেক উচ্চ বিদ্যালয়ের মোঃ আরাফাত, সরকারী বিজ্ঞান কলেজের শাহরিয়ার আকাশ, ইউনিভার্সিটি অব ইনফর্মেশন টেকনোলজি এন্ড সাইন্স এর তাওসিফ রহমান খানসহ অন্যান্যরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড