• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিনামূল্যে সুবিধা-বঞ্চিতদের ইফতার করাচ্ছে ‘আপ্যায়ন’

  নিজস্ব প্রতিবেদক

১২ এপ্রিল ২০২৩, ১১:৪২
সামাজিক বৈষম্য ঘোচাতে ‘আপ্যায়ন’
বিনামূল্যে সুবিধা-বঞ্চিতরা ইফতার করছেন (ছবি : অধিকার)

প্রথম রমজান থেকে শুরু হয়েছে অভিযাত্রিক ফাউন্ডেশনের কমিউনিটি কিচেন, “আপ্যায়ন”। শুরুতে এই রান্নাঘরে ১০০ জনের আয়োজন করা হলেও এখন তা বৃদ্ধি পেয়ে ২০০ জনে দাঁড়িয়েছে। এই প্রকল্পের আওতায় সমাজের সুবিধা-বঞ্চিতদের পাশাপাশি অন্য যে কোনো স্তরের মানুষ বিনামূল্যে ইফতার করার সুযোগ পাচ্ছে।

এমন এক মানবিক উদ্যোগে বিভিন্ন স্তরের মানুষ সাড়াও দিচ্ছেন। প্রতিদিন খুব দ্রুত গতিতেই তাদের ‘আপ্যায়ন’ প্রকল্পের পরিসর বৃদ্ধি পাচ্ছে। ইফতার আয়োজনে আসা রাহেলা বেগম জানান, এমন যত্ন করে কেউ আমাদের খাওয়াতে চায় না। রমজান মাসে অন্তত শান্তিমতো ইফতার করতে পারাই আমাদের মতো মানুষের জন্য অনেক বড় কিছু। আমরা চাই আপ্যায়ন যাতে সারা বছর চলে।

অভিযাত্রিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা, আহমেদ ইমতিয়াজ জামি তাদের “আপ্যায়ন” সম্পর্কে বলেন, আমাদের সমাজের একটি বড় অংশ এই রমজান মাসে ভালোমতো ইফতার করার সক্ষমতা রাখেন না। তাদের কথা চিন্তা করেই আমাদের এই আয়োজন। কিন্তু আমাদের এই রান্নাঘরের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এখানে যেকেউ এসে রান্নার কাজে সহায়তা এবং ইফতার করে যেতে পারবেন।

দেশে প্রথমবারের মতো এমন রান্নঘরের সফল ব্যবস্থা করেছে প্রতিষ্ঠানটি। টেকসই জীবনমান গড়া এবং এসজিডি সূচক: ২ (ক্ষুধা মুক্তি) অর্জনের লক্ষ্যে ‘আপ্যায়ন’ প্রকল্পের পরিকল্পনা করা হয়েছে। বাঙালি সংস্কৃতির অন্যতম বৈশিষ্ট্য সবার প্রতি আতিথেয়তা বা আপ্যায়ন করার ধারণা থেকেই এই প্রকল্পের যাত্রা শুরু হয়।

অভিযাত্রিক ফাউন্ডেশন বাংলাদেশের অন্যতম বৃহৎ স্বেচ্ছাসেবীমূলক বেসরকারি সংস্থা, যারা ২০১০ সাল থেকে বাংলাদেশের দারিদ্র বিমোচন, মানসম্মত শিক্ষা প্রদান এবং ক্ষুধামুক্তির লক্ষ্যে কাজ করে আসছে। ‘আপ্যায়ন’ প্রকল্পের পাশাপাশি তারা তাদের ৩টি স্কুলে ৬০০ সুবিধা-বঞ্চিত শিশু পড়াশুনার ব্যবস্থা করেছে, এছাড়া যাকাতের অর্থ দিয়ে পরিচালিত ‘সক্ষম’ প্রকল্পের মাধ্যমে ১৩০০ এর অধিক পরিবারকে স্বাবলম্বী হতে সহায়তা করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড