• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিলেটের নারী চা শ্রমিকদের জন্য জেসিআই প্রকল্প ‘প্রজেক্ট টিপ্যাড’

  নিজস্ব প্রতিবেদক

০৬ ডিসেম্বর ২০২২, ১০:৪৬
সিলেটের নারী চা শ্রমিকদের জন্য জেসিআই প্রকল্প ‘প্রজেক্ট টিপ্যাড’

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা জেসিআই বাংলাদেশের কয়েকটি স্থানীয় শাখার যৌথ উদ্যোগে সিলেট শহরের একটি চা বাগানে ‘প্রজেক্ট টিপ্যাড’ নামে একটি নতুন প্রকল্প নেয়া হয়েছে। এটির আয়োজক হিসেবে ছিল করে জেসিআই ঢাকা ওয়েস্ট, জেসিআই সিলেট প্লাটিনাম, জেসিআই ঢাকা ইউনাইটেড, জেসিআই ঢাকা এইস, জেসিআই ঢাকা অ্যাস্ট্রাল, জেসিআই ঢাকা ইন্ডিপেন্ডেন্ট, সেভ সিলেট, বি পজিটিভ ফাউন্ডেশন এবং ঋতু। উক্ত প্রকল্পটির মাধ্যমে আয়োজকেরা সিলেটের একটি চা বাগানের প্রায় একশত সুবিধা বঞ্চিত মহিলা চা শ্রমিকদের মাঝে এক বছরের জন্য যথাযথ মাসিক স্বাস্থ্যবিধির সুযোগ-সুবিধা নিশ্চিত করেছেন।

বাংলাদেশ বিশ্বের অন্যতম বৃহৎ চা উৎপাদনকারী দেশ এবং চা বাগানগুলোতে নারী শ্রমিকদের  প্রাধান্য হলেও তারা শুরু থেকেই অপর্যাপ্ত স্যানিটেশন সমস্যায় ভুগছে। যদিও ইতিমধ্যেই বিভিন্ন এনজিও এবং সংস্থাগুলো সমস্যাগুলো নিরসনে নানাবিধ পদক্ষেপ নিয়েছে, তবে সেগুলো পর্যাপ্ত নয়। 

এই প্রকল্পটিতে সেই দিকগুলো বিবেচনা করে আয়োজকরা স্বল্পমূল্যে রিইউজেবল স্যানিটারি ন্যাপকিন ব্র্যান্ড ঋতু-র তৈরিকৃত ন্যাপকিন দিয়ে মহিলা চা শ্রমিকদের এক বছরের জন্য বিনামূল্যে পুনরায় ব্যবহারযোগ্য স্যানিটারি ন্যাপকিন সরবরাহ করেছেন যার অর্থায়ন করেছে সংশ্লিষ্ট জেসিআই সংস্থাগুলির সদস্যগণ। 

এছাড়াও এই ন্যাপকিনের ব্যবহার সম্পর্কে বিনামূল্যে চিকিৎসা শিবির, প্রশিক্ষণ ও সচেতনতামূলক অ্যাডভোকেসি প্রোগ্রামের মাধ্যমে কার্যক্রমটি সম্পন্ন হয়েছে।

প্রজেক্ট টিপ্যাড এর বিতরণী অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক এবং সাবেক অ্যাথলেটিক খেলোয়াড় মারিয়ান চৌধুরী মাম্মী। অনুষ্ঠানটিতে আরও উপস্থিত ছিলেন- জেসিআই ঢাকা ওয়েস্টের প্রেসিডেন্ট মুহাম্মাদ আলতামিশ নাবিল, জেসিআই ঢাকা এইসের সভাপতি ফাহিম আহমেদ, জেসিআই সিলেট প্লাটিনামের সভাপতি মোহাম্মদ এহসানুর রহমান, সেভ সিলেটের প্রতিষ্ঠাতা আয়ান মুমিনুল হক, জেসিআই ঢাকা ইউনাইটেডের সভাপতি মো. এজাজুল হাসান খান, জেসিআই ঢাকা অ্যাস্ট্রালের সভাপতি সৈয়দা শাহ গুফতা নাজ, জেসিআই বাংলাদেশের জাতীয় পরিচালক সালেহীন মোহাম্মদ মাহদী।

আয়োজকদের মধ্য থেকে জেসিআই ঢাকা ওয়েস্টের প্রেসিডেন্ট মো. আলতামিশ নাবিল জানান, এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল এই সুবিধা বঞ্চিত মহিলাদের মধ্যে স্বাস্থ্যবিধি এবং পুনরায় ব্যবহারযোগ্য স্যানিটারি ন্যাপকিন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। এই পর্বে আমরা প্রায় শতাধিক মহিলা চা শ্রমিকদের প্রকল্পটির আওতায় আনতে সক্ষম হয়েছি তবে আমাদের আশাবাদ ভবিষ্যতে সিলেট অঞ্চলের বাকি সমস্ত বড় চা বাগানের মাধ্যমে এটিকে এগিয়ে নিয়ে যাওয়া।

জেসিআই একটি অলাভজনক আন্তর্জাতিক বেসরকারি সংস্থা যেখানে ১৮ থেকে ৪০ বছর বয়সী তরুণ সদস্যগণ সমাজে ইতিবাচক প্রভাব তৈরি করতে কাজ করে। এটি ১২০ টিরও বেশি দেশে সদস্য রয়েছে। তন্মধ্যে বাংলাদেশে জেসিআই এর ২৮টি স্থানীয় শাখা কাজ করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড