• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

তামাক কোম্পানির সব সিএসআর কার্যক্রম নিষিদ্ধের দাবীতে মীরসরাইয়ে অবস্থান কর্মসূচি

  অধিকার ডেস্ক

২৪ নভেম্বর ২০২২, ১৪:০১
তামাক মুক্ত দিবস

বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে “তামাকমুক্ত পরিবেশ, সুস্বাস্থ্যের বাংলাদেশ” বর্তমান প্রেক্ষাপটে তামাক কোম্পানির নির্লজ্জ মনোভাবে সমাজ ও তরুণদের মাদকাসক্তে আসক্ত করে লোক দেখানো সামাজিক দায়বদ্ধতা কর্মক্রম বন্ধের দাবিতে ১১ অক্টোবর (মঙ্গলবার) চট্টগ্রামের মিরসরাই উপজেলা সদরে তামাক বিরোধী জোট, উপকূল সমাজ উন্নয়ন সংস্থা, সদয়, ওয়ার্ক পর এ বেটার বাংলাদেশ ট্রাষ্ট এর মতো সামাজিক সংগঠন গুলো অবস্থান কর্মসূচি পালন করে।

অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করা বক্তারা বলেন, বাংলাদেশে বছরে ১ লাখ ৬১ হাজার মানুষের মৃত্যুর জন্য দায়ী তামাক। তামাক নিয়ন্ত্রণ আইনে এর প্রচারণা নিষিদ্ধ। কিন্তু সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি বা সিএসআর কার্যক্রম প্রচারণার প্রধান হাতিয়ার হিসেবে ব্যবহার করছে কোম্পানিগুলো। নানা সিএসআর কর্মকাণ্ডের মাধ্যমে তারা সংশ্লিষ্টদের প্রভাবিত করে ব্যবসার সম্প্রসারণ করছে।

বক্তারা আরো বলেন সাধারণভাবে সিএসআর কার্যক্রম বললেই সবার চোখের সামনে আইনের প্রতি শ্রদ্ধাশীল ও নৈতিকতার সঙ্গে ব্যবসা পরিচালনাকারী কোনো ভালো করপোরেট সিটিজেন বা কোম্পানির চিত্র ভেসে ওঠে। কিন্তু তামাক কোম্পানির ক্ষেত্রে এটি কোনোভাবেই প্রযোজ্য নয়। তামাক এমন একটি পণ্য যা এর ব্যবহারকারীর প্রায় অর্ধেকেরই মৃত্যু ঘটায়। কাজেই প্রাণঘাতী পণ্য উৎপাদনকারী এসব প্রতিষ্ঠান মানুষের কল্যাণে অর্থ ব্যয় করবে এটি নৈতিকভাবেও সমর্থনযোগ্য নয়।

উল্লেখ্য যে আইনগতভাবে সিএসআর কার্যক্রম নিষিদ্ধ করা হলে তামাক কোম্পানিগুলো প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নিজেদের প্রচার চালাতে পারে না। ডব্লিউএইচও রিপোর্ট অন গ্লোবাল টোব্যাকো ইপিডেমিক ২০২১ প্রতিবেদন অনুযায়ী নেপাল, ইরান, উরুগুয়ে, নাইজেরিয়া, স্পেন এবং রাশিয়াসহ বিশ্বের ৬২টি দেশ তামাক কোম্পানির সিএসআর কার্যক্রম সম্পূর্ণ নিষিদ্ধ করেছে।

অবস্থান কর্মসূচিতে বাংলাদেশ তামাক বিরোধী জোট, উপকূলীয় সামাজিক উন্নয়ন সংস্থা , সদয় ও ওয়ার্ক পর এ বেটার বাংলাদেশ ট্রাষ্ট সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড