• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রি বেসিক ফটোগ্রাফি প্রশিক্ষণ দিচ্ছে ‘দ্বিতীয় অধ্যায়’

  নিজস্ব প্রতিবেদক

১৫ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪৮
ফ্রি বেসিক ফটোগ্রাফি প্রশিক্ষণ দিচ্ছে ‘দ্বিতীয় অধ্যায়’
ফ্রি বেসিক ফটোগ্রাফি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে (ছবি : অধিকার)

আমরা অনেকেই ছবি তুলতে ভালোবাসি।কেউ প্রকৃতির ছবি তুলতে ভালোবাসে, কেউ কীটপতঙ্গ ও পশু পাখির ছবি তুলতে ভালোবাসে, কেউ বা আবার মানুষ ও জীবনযাত্রার। যুগের সাথে তাল মিলিয়ে এখন অনলাইনে ও অফলাইনের ব্যবসাতেও ছোট থেকে বড় উদ্যোক্তা তাদের ব্যবসা প্রচারের জন্য পণ্যের ছবি তুলে ব্যবহার করেন। অর্থাৎ বর্তমান ব্যবসা পরিস্থিতিতে একটি পণ্যের সুন্দর ছবির ভূমিকা অপরিসীম।

এই ছবি তোলাই যখন শখ আর পেশা হয়ে দাঁড়ায় তখন আসে ছবি তোলার নিয়ম ও সুন্দরভাবে ছবি তোলার এবং উপস্থাপনা করার কৌশলকে নিয়ে।

১০০ এর বেশি আগ্রহী প্রার্থীদের মধ্যে নির্বাচনের প্রক্রিয়ার মাধ্যমে ফ্রিতে বেসিক ফটোগ্রাফির কোর্স করাচ্ছেন দ্বিতীয় অধ্যায় নামক একটি ওয়েডিং ফটোগ্রাফির প্রতিষ্ঠান। প্রায় ৫ বছর থেকে আলোড়ন সৃষ্টিকারী এই দ্বিতীয় অধ্যায় বিবাহ আলোকচিত্রী প্রতিষ্ঠান তাদের নিজ শহর পঞ্চগড় ছাড়াও পাড়ি জমিয়েছেন বাংলাদেশের প্রায় অনেক জেলাতে, তাদের সব সৃজনশীল কাজ ও ভিন্ন ছবি তোলার ধরন মুগ্ধ করেছে সবাইকে।

দ্বিতীয় অধ্যায়ের কর্ণধার ও প্রতিষ্ঠাতা জিহাদী ইসলাম নুর বলেন, আমি দ্বিতীয় অধ্যায়কেই প্রতিষ্ঠা করেছিলাম ব্যতিক্রম চিন্তা-চেতনা থেকে আর ফ্রি ফটোগ্রাফি শিখানোর উদ্যোগটা ছিল তারই একটি খণ্ড।

তিনি আরও বলেন, শুরুর দিকে, যখন আমি শখের বশে ফটোগ্রাফি শুরু করি সেই সময় আমার সবচেয়ে বড় নিরুদ্দিষ্ট বিষয় ছিল একজন পথ নিদর্শক! শুরুটা যদি আমার সঠিক দিক নির্দেশনায় হতো তাহলে হয়তো আমি আরও অনেক দূরে এগিয়ে যেতে পারতাম।

তিনি বলেছেন, এ জন্য চিন্তা করেছি আমার মতো নিরুদ্দিষ্ট বিষয়টি যাতে কেউ অনুভব না করে, আমরা দ্বিতীয় অধ্যায় সাধ্যের মধ্যে যতজনকে পারি যেভাবে পারি ফটোগ্রাফির সঠিক নির্দেশনা দিয়ে সহযোগিতা করবো ইনশাআল্লাহ।

জিহাদী ইসলাম নুর বলেন, ফ্রি বেসিক ফটোগ্রাফি কোর্সের মাধ্যমে আমরা ১০০জন এর বেশি ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রতিষ্ঠানের স্পেস ক্যাপাসিটি অনুযায়ী ক্লাস নিচ্ছি, আসা করা যায় কয়েকদিনের ক্লাসের মাধ্যমে ফটোগ্রাফির উপর শিক্ষার্থীদের ধারনা সুস্পষ্টভাবে প্রকাশ পাবে, টেকনিক্যাল বিষয়গুলো প্রয়োগ করে সুন্দর এবং পেশাদার ছবি তুলতে পারবে। যেহেতু বর্তমানে ওয়ার্ল্ড ওয়াইড ফটোগ্রাফি একটা ডিমান্ডেবল প্রফেশন ও প্যাশন তাই সেই দিকটা নজরে রেখে বলতেই পারি, আমাদের এই ফটোগ্রাফি কোর্সের মাধ্যমে বেকারত্ব দূরীকরণে এবং নতুন উদ্যোক্তা তৈরিতে যথেষ্ট মূল্যায়ন রাখবে।

ভবিষ্যতে এই প্রক্রিয়াটি আমরা বহাল রাখতে চাই, যাতে ফটোগ্রাফির মতো একটা নান্দনিক শিল্পের চর্চা থাকে বলে জানান জিহাদী ইসলাম নুর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড