• শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাইবান্ধায় যুবকদের বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিচ্ছে মমদা ফাউন্ডেশন

  রফিকুল ইসলাম রফিক, গাইবান্ধা

০৩ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৩৩
গাইবান্ধা
ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ (ছবি : অধিকার)

দেশের অন্যতম উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান ‘মমদা ফাউন্ডেশন’ এর উদ্যোগে গাইবান্ধায় যুবকদের জন্য বিশেষত নারী যুবদের মধ্য থেকে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কর্মসূচির চতুর্থ ওয়েভের পৃথক দুটি ব্যাচের প্রশিক্ষণ শুরু হয়েছে।

বুধবার (৩ ফেব্রুয়ারি) গাইবান্ধা শহরের মাষ্টারপাড়ায় উক্ত প্রশিক্ষণ কোর্সের প্রথম ক্লাস শুরু হয়। চতুর্থ ওয়েভের আওতায় পৃথক দুটি ব্যাচে মোট ৩০ জন যুবককে (৫ জন নারী ও ২৫ জন পুরুষ) ৩ মাসের জন্য বিনামূল্যে এই প্রশিক্ষণ প্রদান করা হবে। ৩ মাসের প্রশিক্ষণ শেষে অংশগ্রহনকারীদেরকে ভাতাসহ ইন্টার্ণশীপের সুযোগ প্রদান করা হবে। মমদা ফাউন্ডেশনসহ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আইএফপিআরআই এর একটি যৌথ গবেষণা প্রকল্পের আওতায় উক্ত প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

প্রকল্পটির বাস্তবায়নকারী সংস্থা হিসেবে গাইবান্ধার সারাহ ইনস্টিটিউট অব ই-জেনারেশন প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রদান করছে।

এরআগে উক্ত গবেষণা প্রকল্পের আওতায় তিনটি ওয়েভে মোট ৮০জন যুবক নারী ও পুরুষকে বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যারা সফলতার সাথে বর্তমানে ফ্রিল্যান্সিংয়ের কাজ করে উপার্জন করছেন। গাইবান্ধায় বেকার সমস্যা দূর করার লক্ষ্যে বর্তমান যুব সমাজকে দক্ষ জনবল হিসেবে গড়ে তোলার লক্ষ্যেই এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। উল্লেখ্য, মমদা ফাউন্ডেশন ২০১১ সাল থেকে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য গবেষণা ভিত্তিক উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করে আসছে।

ফাউন্ডেশনে ট্রেনিং নেওয়া রুকাইয়া ইসলাম এ্যানি নামে এক শিক্ষার্থী বলেন, আমি মমদা ফাউন্ডেশন থেকে ফ্রিল্যান্সিং এর ওপর তিন মাসের একটি গ্রাফিক্স ডিজাইন কোর্স করেছি। যা সম্পূর্ন ফ্রি ছিল। এখান গ্রাফিক্স সংক্রান্ত অনেক কিছু শিখেছি। একটি ফ্রিল্যান্সিং সাইটে একাউন্টও করেছি। আশা করছি খুব দ্রুত আমি কাজ পেয়ে যাবো।

আরও পড়ুন : কুষ্টিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানে ১০০ জোড়া বেঞ্চ উপহার

মমদা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. এনামুল হক বলেন, আমরা মমদা ফাউন্ডেশন উত্তরবঙ্গ বিশেষ করে গাইবান্ধার আর্থসামাজিক উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছি। এরই অংশ হিসেবে এলাকার নারী ও পুরুষদের কর্মসংস্থান তৈরি এবং দক্ষতা উন্নয়নের জন্য বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদান করছি। এই প্রকল্পের মাধ্যমে ইতোমধ্যেই প্রায় ৪০ জন শুরু ও নারী প্রশিক্ষণ গ্রহণ করে নিজ নিজ কর্মসংস্থান সৃষ্টি করেছে। বেকার সমস্যা সমাধানে সামান্য হলেও অবদান রাখতে পারব।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড