• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইটিং ডিসঅর্ডার নিয়ন্ত্রণে এগিয়ে যাচ্ছে বিইডিএস

  নিজস্ব প্রতিবেদক

২১ নভেম্বর ২০২১, ১০:৪৮
ইটিং ডিসঅর্ডার নিয়ন্ত্রণে এগিয়ে যাচ্ছে বিইডিএস
ইটিং ডিসঅর্ডার নিয়ন্ত্রণে শিক্ষার্থীদের মাঝে বক্তব্য রাখছেন বিইডিএসের সদস্যরা (ছবি : অধিকার)

বাংলাদেশ ইটিং ডিসঅর্ডার এওয়ার্নেস সোসাইটির (বিইডিএস) পক্ষ থেকে প্রথম স্কুল পরিদর্শন কার্যক্রম অনুষ্ঠিত হলো। শনিবার (২০ নভেম্বর) সংগঠনটির কয়েকজন সদস্য সাভার ল্যাবরেটরি স্কুল পরিদর্শন করতে যান।

এবার বিইডিএসের টিম মেম্বার আদিবা সুলতানা অর্নি, মারিয়া বিনতে রহমান, আফরোজা খান শীতল, তাসনোভা খলিল, মুশফিরাহ রশীদ, নুসরাত দিনা সাভারের অন্যতম খ্যাতনামা এই শিক্ষাপ্রতিষ্ঠানটি পরিদর্শন করেন।

যেখানে টিম মেম্বাররা ষষ্ঠ শ্রেণির প্রায় ১০০ জন শিক্ষার্থীদেরকে পুষ্টিবার্তা এবং ইটিং ডিসঅর্ডারের মতো ভয়াবহ ব্যাধি সম্পর্কে ধারণা দিয়েছেন। শুধু তাই নয়- এবার শিক্ষার্থীদের একটি করে ফর্মও দেওয়া হয়েছিল; যেখানে তাদের কিছু ব্যক্তিগত তথ‍্যসহ ইটিং ডিসঅর্ডার সম্পর্কিত কিছু প্রশ্ন উপস্থাপন করা হয়। যার মাধ্যমে বিইডিএসের সদস্যরা উপলব্ধি করতে পারে যে শিক্ষার্থীদের মধ্যে ইটিং ডিসঅর্ডারের প্রবণতা ঠিক কতটুকু।

এছাড়া স্কুলটির শিক্ষার্থীদের ওজন ও উচ্চতা মাপারও ব্যবস্থা ছিল এই আয়োজনে। যার মাধ্যমে খুব সহজেই তাদের বিএমই নির্ধারণ করা গিয়েছে। এসব কিছুর মধ্যে সাভার ল্যাবরেটরি স্কুলের শিক্ষকগণ খুবই আন্তরিক ছিলেন।

বিশ্লেষকদের মতে, ইটিং ডিসঅর্ডার খাদ্যাভ্যাসজনিত এমন একটি রোগ যাতে আক্রান্ত ব্যক্তিরা হয় অতিরিক্ত মাত্রায় খাদ্যের উপর নির্ভরশীল হয়ে পড়েন; না হয় একেবারেই খাদ্য থেকে নিজেকে সরিয়ে নেন। ফলে তারা শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হন। যার পরিণতি মৃত্যু পর্যন্ত হতে পারে!

নিউট্রিপ্রেনার বাংলাদেশের প্রতিষ্ঠাতা ফখরুন নাহার আন্না বলেছেন, ভয়াবহ এই রোগ সম্পর্কে সকলকে সচেতন করাই বাংলাদেশ ইটিং ডিসঅর্ডার এওয়ার্নেস সোসাইটির মূল লক্ষ‍্য। এরই ধারাবাহিকতায় ২০২২ সালের ফেব্রুয়ারির শেষের সপ্তাহে বিইডিএস কর্তৃক আয়োজিত হবে ‘বাংলাদেশ ইটিং ডিসঅর্ডার সচেতনতা সপ্তাহ-২০২২’।

আরও পড়ুন : ১৫ বছরের ইতিহাসে আমাজনে সবচেয়ে বেশি গাছ উজাড়

তিনি আরও বলেন, যেখানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- সমাজের বিশিষ্ট পুষ্টিবিদগণ। যারা আপনাদের সামনে তুলে ধরবেন এই ভয়াবহ রোগ সম্পর্কে। আপনারা সকলে এতে আমন্ত্রিত। এই রোগ সম্পর্কে নিজে সচেতন হউন এবং অপরকে সচেতন করুন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড