• শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারীদের সচেতন করতে ‘আমালের’ ব্যতিক্রমী উদ্যোগ

  নিজস্ব প্রতিবেদক

০২ এপ্রিল ২০২১, ১৬:৪৮
বাস
নারীসচেতনায় বাসের গায়ে বিভিন্ন স্লোগান। ছবি : সংগৃহীত

‘নারী-পুরুষের সমান অধিকার’ এ কথাটি আমরা সচরাচর কাগজ-কলমে লিখে থাকি বা মুখে অতি সহজে বলে থাকি। কিন্তু নারী নির্যাতন, আর নারী অধিকার আজও বাস্তবায়িত হয়নি। যদিও অনেক নারী নিজেদের অধিকার আদায়ে সচেতন না। এবার সেসব নির্যাতিত, অধিকার বঞ্চিত নারীদের সচেতন করতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ফোর্বস ম্যাগাজিনে স্থান পাওয়া স্বেচ্ছাসেবী সংগঠন আমাল ফাউন্ডেশন।

সামাজিক সচেতনতার অংশ হিসাবে গণপরিবহনের বাসে বিভিন্ন দাবি নিয়ে নারীদের সচেতন করার উদ্যোগ নিয়েছে সংগঠনটি। কেবল রাজধানীর বাসই নয় ধাপে ধাপে দেশের বিভিন্ন স্থানে এ উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ও পরিচালক ইশরাত করিম ইভ।

জানা গেছে, নারীদের সচেতন করতে রুখে দাড়াও কর্মসূচির আওতায় কাজটি করা হয়েছে। এতে সহযোগিতা করেছে দোলনচাপা বাস কর্তৃপক্ষ ও কোডিজাইন।

নারীদের সচেতনতার ব্যতিক্রমী এ উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে আমাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক ইশরাত করিম ইভ দৈনিক অধিকারকে বলেন, প্রতিনিয়ত নারীরা অপহৃত, ধর্ষিত, লাঞ্ছিত, অপমানিত হচ্ছে। সে সমাজে কেমন করে আমরা বজ্রকন্ঠে বলবো নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিত হয়েছে? যেসব নারী প্রতিনিয়ত এসব ঘটনার শিকার হচ্ছে সেই নারীটি হতে পারে আপনারই মা-বোন কিংবা ঘনিষ্ঠ কেউ। নারী নির্যাতন আজ আমাদের সমাজের নিত্যনৈমিত্তিক চিত্র। ঘরে কিংবা বাইরে সব জায়গাতেই প্রতিনিয়ত বখাটেদের বেপরোয়া উৎপাতের শিকার হতে হচ্ছে নারীকে।

তিনি বলেন, ইদানীং এর মাত্রাটা আরও বহুগুণ বেড়েছে। তুচ্ছ কোনো বিষয়কে কেন্দ্র করেই নির্যাতন ও ধর্ষণের মতো জঘন্য কাজ করতেও পিছপা হচ্ছে না সমাজের মানুষ নামধারী কিছু নরপশু।

ইশরাত বলেন, আমাদের দেশে নারীরা আজ নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। লজ্জায় এসব ঘটনা কেউ লুকিয়ে রাখছে আবার কেউ মানসিক যন্ত্রণা সহ্য করতে না পেরে করছে আত্মহত্যা। প্রেমের প্রস্তাবে রাজি না হওয়াতে হচ্ছে ধর্ষণের শিকার। কেউবা তাদের পৈশাচিক হামলায় হারাচ্ছে প্রাণ। বিবাহিত নারীদের ক্ষেত্রেও ঘটছে নানা নির্যাতন। স্বামীর নির্যাতনে নিরুপায় হয়ে করতে হচ্ছে সম্পর্কচ্ছেদ। তবুও রেহাই নেই, প্রতিশোধ নিতেই ফের আক্রমণ। যৌতুকের ভয়াবহ রূপ আমাদের সমাজকে প্রবলভাবে গ্রাস করছে। যৌতুক সামাজিক ব্যাধি। আর এ ব্যাধি দ্বারা আক্রান্ত সমাজের পুরুষরা যে কত নারী নির্যাতনের জঘন্যতম ঘটনা প্রতিনিয়ত ঘটাচ্ছে, তার হিসাব নেই।

আরও পড়ুন : স্বাধীনতা দিবসে প্রগতি যুব সংঘের পক্ষ থেকে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা

আমাল ফাউন্ডেশন নির্যাতিত সেসব নারীদের পাশে দাঁড়াতে কাজ করছে। নারীর প্রতি যৌন হয়রানি ও সহিংসতা বন্ধে প্রচার অভিযান পরিচালিত করছি। একই সাথে নির্যাতিতদের আইনি সহায়তা প্রদান ও স্বাবলম্বীমূলক কাজে উৎসাহিত করছে আমাল ফাউন্ডেশন।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড