• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫০০ উদ্যোক্তার হাতে কংক্রিট ব্লকের প্রযুক্তি তুলে দিয়েছেন সাজ্জাদ আমিন

  অধিকার ডেস্ক

২৬ নভেম্বর ২০২০, ১৬:০২
সাজ্জাদ আমান  ও তার পরিবেশ বান্ধব কংক্রিট ব্লক তৈরির মেশিন
সাজ্জাদ আমান ও তার পরিবেশ বান্ধব কংক্রিট ব্লক তৈরির মেশিন (ছবি : সংগৃহীত)

২০১৬ সালের ৫৮% পরিবেশ দূষণ ও কৃষি জমির উর্বর মাটি নষ্ট করার কারণে ইট ভাটা বন্ধের দাবিতে দেশের বিভিন্ন জায়গায় মানবন্ধন করা হয়েছিল।

এ নিয়ে দেশের বিভিন্ন পত্রিকা টেলিভিশনে প্রতিবেদন চিত্র তুলে ধরেছিলও। সেই সংবাদটি দেখে একজন প্রকৌশলী হয়ে মনে প্রশ্ন আসলো আমরা বিল্ডিং তৈরি করি সেটি পরিবেশের জন্য এতটা ক্ষতিকারক। আমাদের কি কিছুই করার নেই?

ভার্সিটি লাইফের শেষের দিকে স্যাররা কিছু স্যাম্পল নিয়ে এসে বলতো এটা ইটের বিকল্প পরিবেশ বান্ধব কংক্রিট ব্লক। ইটের তুলনায় পরিবেশ বান্ধব, সাশ্রয়ী, তোমাদের আগামী প্রজন্মের স্বার্থে হলেও এটা নিয়ে ভাবো, আরও অনেক কিছু। ছাত্র বলে কথা এতো ভাবনার সময় কোথায়। কথাগুলো বলছিলেন, প্রকৌশলী সাজ্জাদ আমিন চৌধুরী।

কি ভাবে শুরু করলেন জানতে চাইলে তিনি বলেন, একদিন মিরপুর থেকে হাউজ বিল্ডিংয়ে গেলাম। আলোচনা হচ্ছিল ইঞ্জিনিয়ার রুবেল ভাইর সাথে। সংবাদের বিষয়টি নিয়ে আলোচনার মধ্যে নিজের প্রশ্নের উত্তর গুলো খুঁজতে শুরু করলাম। মনে মনে ভাবলাম কোটি কোটি টাকার ইটের বিজনেসকে কোটি টাকা দিয়ে চায়না, ইন্ডিয়ান মেশিন কিনে সমাধান করতে গেলে সম্ভব হবে না। ইউটিউব ঘেটে সহজ উপায় খুঁজে পেলাম। তারপর সকলের সহায়তায় ইটের বিকল্প পরিবেশ বান্ধব কংক্রিট ব্লক তৈরি করতে সক্ষম হই। এরপর ওয়ার্কশপে সময় দেওয়া শুরু করলাম। অফিস শেষ করে ওয়ার্কশপে গেলে মিস্ত্রি হাতের কাজ শেষ করে শুরু করতেন আমারটা। ওয়ার্কশপটা আবাসিক এলাকায় ছিল বলে রাত ১০টার পর ওয়ার্কশপের সামনে কাজ করতে পারতাম না তাই সামনের সাটার বন্ধ করে পেছনে রাত ৩টা, ৪টা পর্যন্ত কাজ করতাম।

সাজ্জাদ আমান চৌধুরী একটার পর একটা গবেষণা করে ম্যানুয়াল থেকে হাইড্রোলিক পর্যন্ত বানিয়েছেন। ম্যানুয়াল গুলো কপি হলেও হাইড্রোলিক তিনি একমাত্র ব্যাক্তি।

প্রথম কবে স্যাম্পল তৈরি করলেন? সাজ্জাদ বলেন, মোটামুটি একটা মেশিন বানানো শেষ করার পর ২০১৬ সালের শেষের দিকে কোন এক শুক্রবার সাইটে গেছিলাম স্যাম্পল টেস্ট করতে। আমি আর তুহিন (যে প্রথম থেকে আমার সাথে সময় দিতো) ৩ ঘণ্টা সময় দিয়ে ৩টি স্যাম্পল বানিয়ে ছিলাম। এতো বেশি কষ্ট হয়েছিল যা বলে বুঝাতে পারবো না কিন্তু স্যাম্পল ৩টি আমাদের আশা জাগিয়েছিল। আমরা স্যাম্পল নিয়ে ভাবলাম (পরবর্তীতে ২০০০ এর উপর স্যাম্পল নষ্ট করেছি), মেশিন নিয়ে ভাবলাম ইউটিউবে বাহিরের কিছু ভিডিও ছাড়া আমাদের হাতে কিছুই ছিল না।

এমনও সময় গেছে দিনে সময় দিতে পারবো না বলে বাসায় সিমেন্ট বালি এনে রাতে আমরা ব্লক বানিয়েছি। তারপর বাথরুম পরিষ্কার করতে করতে রাত শেষ করেছি। আলহামদুলিল্লাহ পরবর্তীতে সফলও হয়েছি।

এখন পর্যন্ত কতগুলো মেশিন তৈরি করেছেন জানতে চাইলে প্রকৌশলী বলেন, এ পর্যন্ত ৫০০-র বেশী নবীন উদ্যোক্তার হাতে এ প্রযুক্তি তুলে দিতে পেরেছি এবং প্রায় ৩০০০ নবীন উদ্যোক্তাকে সম্পূর্ণ ফ্রিতে প্রশিক্ষণ দিয়েছি।

নতুনদের জন্য কি বলতে চান? নতুনদের জন্য বলতে চাই- সঠিক ধারনা নিয়ে ব্লক তৈরি করতে হবে এবং ভালো মানের ব্লক তৈরির জন্য মেশিন সম্পর্কে ভালো ধারণ নিয়ে কাজ করতে হবে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড