• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আদি ঢাকাইয়াদের শীর্ষ পদে মূল্যায়ন : এগিয়ে আছেন দেলোয়ার

  অধিকার ডেস্ক

২১ অক্টোবর ২০২০, ১৩:৪৫
হাজী দেলোয়ার হোসেন
হাজী দেলোয়ার হোসেন (ছবি : প্রতীকী)

পুরান ঢাকার বিভিন্ন ওয়ার্ড ও থানা আওয়ামী লীগের কমিটি গুরুত্ব পাচ্ছে আদি ঢাকাইয়াদের শীর্ষ পদে মূল্যায়ন। ঢাকা মহানগর দক্ষিণের মতোই পুরানো ঢাকার লালবাগ থানা আওয়ামী লীগে এবার আদি ঢাকাইয়া হিসেবে শীর্ষ নেতৃত্বে হাজী দেলোয়ার হোসেন মিয়ার সম্ভাবনায় এগিয়ে।

বিতর্কিত নেতা হিসেবে চিহ্নিত হয়ে বাদ যেতে পারেন স্থানীয় অস্থায়ী বাসিন্দা ও গেল কমিটির শীর্ষ নেতারা। ঢাকা মহানগর আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্বসহ গুরুত্বপূর্ণ পদে যোগ্যতার ভিত্তিতে অগ্রাধিকার দেয়া হয় ঢাকার স্থানীয় নেতাদের।

এরপর নেতৃত্বের গুরুত্ব দেয়া হয় নানাভাবে মূল্যায়ন বিবেচনায়। গত কয়েক দশকে দেখা গেছে আওয়ামী লীগের নেতৃত্বে আদি ঢাকাইয়া আওয়ামী পরিবারের সদস্যদের গুরুত্ব দেয়া হয়।

কিন্তু মহানগর দক্ষিণের অন্তর্গত পুরানো ঢাকার বিভিন্ন থানা ও ওয়ার্ডে গত কয়েকটি কমিটিতে আওয়ামী লীগের নেতৃত্বে ঢাকাইয়াদের গুরুত্ব নেই। বরং স্থানীয় এলাকার ভাড়াটে হয়ে রাজনীতি শুরু করে পদ পদবীতে নানা মুখী অপকৌশল আর অনিয়মের মাধ্যমে নেতৃত্বে দখল করেন অস্থায়ী বাসিন্দাদের কেউ। যাতে স্থানীয় রাজনীতিতে সাধারণ নেতাকর্মীরা আদি ঢাকার বাসিন্দা হওয়ায় দলীয় রাজনৈতিক ধারা থেকে ছিটকে পড়েন, দলীয় সুযোগ সুবিধাসহ বিভিন্ন ধরনের দলীয় আয়োজন থেকে বঞ্চিত হন বলে অভিযোগ উঠেছে। এমন অভিযোগের সাথে আদি ঢাকাইয়াদের যোগ্যতা বিবেচনায় পুরান ঢাকার নেতৃত্ব নির্বাচনের দাবি জানাচ্ছেন দলের নানা মহলে।

কথিত আছে পুরানো ঢাকার রাজধানী মানে লালবাগ। একসময় লালবাগ থানা পুরোনো ঢাকার বড় অংশজুড়ে থাকলেও এখন নগর দক্ষিণের সাংগঠনিক থানা বেড়েছে। আর স্থানীয় রাজনীতির প্রাণ এখনো আওয়ামী লীগের গুরুত্ব লালবাগ থানা প্রাধান্য পাচ্ছে।

কিন্তু এখানে বহিরাগত কাউকে বিগত কমিটুতে নেতৃত্ব দেয়ায় স্থানীয় আওয়ামী লীগের নেতৃত্বই হুমকিতে পড়ে। সভাপতি সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে পূর্ণাঙ্গ কমিটি ছাড়াই চলে স্থানীয় রাজনীতি। থানা এবং থানার অন্তর্গত পূর্ণাঙ্গ কমিটি না দিয়ে লাল বাগের অস্থায়ী বাসিন্দাকে নেতৃত্ব দেয়ার পর থেকে কোণঠাসা স্থানীয় আওয়ামী লীগ দলীয়রা। রাজনৈতিক তৎপরতা শুধু নগরের কর্মসূচি পালনে ব্যস্ততা ছাড়া এলাকায় অনেকটা নীরব।

এবার স্থানীয়দের দাবি শীর্ষ দুটি পদের একটিতে হলেও আদি ঢাকার বাসিন্দাকে যেন বিবেচনা করা হয়। স্থানীয় নেতাদের অনেকের মধ্যে আদি লালবাগের বাসিন্দা হাজী দেলোয়ার হোসেন মিয়ার নাম শোনা যায় স্থানীয় সূত্র গুলোতে। স্থানীয় রাজনীতিক মূল্যায়নে তার পক্ষে সর্বোচ্চ সমমর্থন তৃণমূলের। গেল কমিটির খসড়ায় সহ-সভপতি পদে মিায়ার নাম প্রস্তাবিত ছিল। পূর্ণাঙ্গ কমিটির খসড়া তালিকাতে নগর নেতৃত্ব ও দলীয় হাইকমান্ডের অনাপত্তি সত্ত্বেও সে পূর্ণাঙ্গ ঘোষণা ছাড়াই মেয়াদ পার করছে। নানা বিবেচনায় এবার আদি লাল বাগের সন্তান হাজী দেলোয়ার হোসেন মিয়া আসছেন শীর্ষ নেতৃত্বে, স্থানীয় মহলে এখন আলোচনা-আগ্রহের গুরুত্ব পাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মহানগর আওয়ামী লীগ দক্ষিণের একাধিক নেতারা জানান, বিগত সময়ে নেতৃত্বে অনুপ্রবেশকারী আর বিতর্কিতদের সুযোগ নিয়ে শঙ্কা সন্দেহের দোলাচলে পরীক্ষীতদের নেতৃত্ব ও। তার সাথে আদি ঢাকার সন্তান হলে মূল্যায়নে গুরুত্ব বেশি থাকবে। স্থানীয় একাধিক দলীয়সহযোগী সংগঠনের নেতারাও বলছেন এমন হলে মিয়াই সম্ভাবনাতে থাকছেন।

নেতারা জানান, আওয়ামী রাজনীতির স্থানীয় ফ্যাক্টির হিসাবে দীর্ঘদিনের পরীক্ষিত এলাকা পুরান ঢাকায় লালবাগ এলাকা। লালবাগ থানা আওয়ামী লীগ নগর দক্ষিণ আওযামী লীগের আলোচিত থানা হিসাবে সুপরিচিত বরাবরই। বিরোধী দলে থাকাকালে আন্দোলন সংগ্রামে নগরের মূখ্য ভূমিকায় এ থানার নেতাকর্মীরা। কিন্তু ক্ষমতার ধারাবাহিকতায় শুরু থেকে এ থানার অধীনে আওযামী লীগের নেতৃত্ব সমালোচনায় ঘুরেফিরে৷ নেতৃত্বের অভ্যন্তরে অসন্তোষ, পদ বাণিজ্য বিতর্কিতদের সুযোগ দেয়া, অনুপ্রবেশকারীদের পদে গুরুত্ব দেয়া, নেতৃত্বের পক্ষ বিপক্ষ নিয়ে গোলযোগ সংঘাত ইদানিংকালে প্রায়শই প্রকাশ্যে-অপকাশ্যে চরম আকার ধারণ করে।

মহানগরের দক্ষিণের অনুগত গত কমিটির সভাপতি সাধারণ সম্পাদক ছাড়া বাকি সব সাংগঠনিক পদে যাদের নাম ফাইলবন্দী ছিলেন সেটা কেবলই প্রস্তাবিত। সভাপতি-সাধারণ সম্পাদক’ই দিয়েই গেল বারের অসম্পন্ন কমিটির মেয়াদ সম্পন্ন হয় লালবাগ থানা সহ সংশ্লিষ্ট বিভিন্ন ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি।

গত কমিটিতে প্রস্তাবিত সহ-সভাপতি তথা আদি লালবাগের বাসিন্দা স্থানীয় আওয়ামী লীগের হাজী দেলোয়ার হোসেন মিয়া’র নাম জোরালোভাবে আলোচনায় উঠেছে। নীতিনির্ধারনী মহলের দাবি, বিরোধী দলের আন্দোলনে ভূমিকা,হুমকির মুখেও ২১ আগস্টের গ্রেনেড হামলার প্রতিবাদে স্থানীয়দের সংগঠিত করে আন্দোলন, চারদলীয় জোট সরকারের অতি্যাচার নির্যাতন ও ৩৭টি রাজনৈতিক মামলা মোকাবেলা করেও।

এ বিষয়ে হাজী দেলোয়ার হোসেন মিয়া বলেন, দীর্ঘ ২১ বছরের স্থানীয় রাজনৈতিক জীবনে দলের স্থানীয় রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালন করেছি। বিএনপি-জামায়াত জোট শাসনামলে জীবন ভয়কে উপেক্ষা করে রাজনীতি করেছি। পাশাপাশি স্থানীয় পর‌্যায়ে বিভিন্ন রাজনৈতিক দায়িত্ব পালন, পৃষ্ঠপোষকতা করে পাশে থাকার চেষ্টা করেছি। এখন আগামী দিনে দল যদি আমার কর্ম ও ত্যাগের মূল্যায়ন করে তাহলে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালি করার লক্ষ্যে নিজেকে উৎসর্গ ও একজন নিবেদিতপ্রাণ কর্মী হিসাবে দায়িত্ব পালনের চেষ্টা করবো।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড