• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মরণব্যাধি ক্যান্সার থেকে বাঁচতে চায় স্কুল ছাত্র মংহ্লাচিং

  বান্দরবান প্রতিনিধি

০২ অক্টোবর ২০২০, ১৮:১৯
ক্যান্সার
ছবি : নিজস্ব

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার তারাশা ইউনিয়নের দুর্গম নোয়াপতং মুখ পাড়ার স্থায়ী বাসিন্দা ও গরিব কৃষক উচহ্লা মারমার সন্তান ও বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র মংহ্লাচিং মারমা (১৪) দীর্ঘ দুই বছর ধরে মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুর প্রহর গুনছেন। সে সুস্থ হয়ে ফিরতে চায় স্কুলে। অসহায় কৃষক বাবা উচহ্লা মারমা তার সন্তানকে বাঁচাতে আকুতি জানিয়েছেন দেশের বৃত্তবানদের কাছে।

অসহায় পরিবারের কাছে জানা যায়, শুক্রবার (২ অক্টোবর) সকালে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ভর্তি করা হয়। মংহ্লাচিং মারমার স্বপ্ন ছিল ছেলেকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলবেন। তাই নিজের জায়গা-জমিতে জুম চাষের পাশাপাশি পরিবারের ভরণপোষণ আর সন্তানকে লেখাপড়া জন্য বান্দরবান জেলা সদরে রেখে যাবতীয় খরচ চালাতে হিমশিম খায়, তাই কখনো কখনো পাড়া-প্রতিবেশীদের জমিতেও কাজ করতেন।

ভাগ্যের নির্মম পরিহাস পরিবারের সম্ভাবনাময়ী সন্তান মংহ্লাচিং ২০১৯ সালের অক্টোবর থেকে মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। বছরব্যাপী মালুমঘাট খ্রিস্টান মিশনারি চিকিৎসা নিয়ে আবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রফেসর ডা. মিজানুর রহমান-এর তত্ত্বাবধান চিকিৎসা নিচ্ছিলেন। এমন অবস্থায় তার শারীরিক অবস্থার অবনতির আশঙ্কা করে কর্তব্যরত ডাক্তার জরুরি ভিত্তিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন।

এদিকে, বিগত এক বছর যাবত চিকিৎসা ব্যয় এবং দৈনন্দিন প্রয়োজনীয় ঔষধ ও চিকিৎসা ব্যয় করতে গিয়ে মংহ্লাচিং এর পিতা উচহ্লা প্রায় সর্বস্বান্ত। গবাদিপশু থেকে শুরু করে গাছপালা বিক্রির টাকা ও জমা-জিরাত কিছুই আর অবশিষ্ট নেই। পরে নিরুপায় হয়ে পিতা উচহ্লা কোন উপায় না পেয়ে ছেলের উন্নত চিকিৎসার জন্য ঢাকায় যাবার পরিবর্তে দুর্গম গ্রামে ফিরে যান।

অসহায় পিতা উচহ্লা বলেন, আমার ছেলে দীর্ঘদিন থেকে ক্যান্সার রোগে ভুগছেন তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজে রেফার্ড করা হয়েছে। আমার যা ছিল তাই বিক্রি করে এতদিন চিকিৎসা করেছি। আমার ছেলের জন্য ইতোমধ্যে যারা সহযোগিতা করেছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ থাকব, আরও যারা বৃত্তবান আছেন আমার ছেলেকে সহযোগিতা করলে আপনাদের কাছে চির কৃতজ্ঞ থাকব।

এই অসহায় পিতা মানবিক দৃষ্টিকোণ থেকে মানবতাবাদী সাদা মনের মানুষদের সহায়তার হাত প্রসারের আকুল আবেদন জানিয়েছেন। গত বৃহস্পতিবার রাতে তাকে ঢাকা মেডিকেল কলেজে নেওয়া হয়েছে। মংহ্লাচিং সম্পর্কে অবগত হতে এবং আর্থিক সহায়তা প্রদানের জন্য মংহ্লাচিং এর ভাই থোয়াই উ প্রূর এই নাম্বারে ০১৯৮৯-৬৮৮২২৮ (পার্সোনাল বিকাশ) যোগাযোগ করা যাবে। এবং দেশের মানবতাবাদীরা এগিয়ে এলে ক্যান্সারকে জয় করে স্কুলছাত্র মংহ্লাচিং মেঘ সরিয়ে স্বাভাবিক জীবনে ফিরবে বলে প্রত্যাশা সকলের।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড