• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সঠিক স্থানে গাছ লাগাতে এইচবিএফের জনসচেতনতা

  নিজস্ব প্রতিবেদক

৩১ জুলাই ২০২০, ২১:৪৫
হেল্প বাংলাদেশ ফাউন্ডেশন
বৃক্ষরোপণ কর্মসূচি (ছবি : সংগৃহীত)

চলছে বৃক্ষরোপণ অভিযান। জুন, জুলাই ও আগস্ট মাস গাছ লাগানোর উপযুক্ত সময়। সঠিক স্থানে উপযুক্ত চারা লাগানোর এখনই সময়। কিন্তু মাটি ও স্থানভেদে গাছ লাগাতে হয়। আর এসব বিষয়ে জানাতে জনসচেতনতা ও বৃক্ষরোপণ করেছে হেল্প বাংলাদেশ ফাউন্ডেশন (এইচবিএফ)।

বগুড়া জেলার গাবতলী থানার নিজগ্রাম ও বাগবাড়ীতে তারা এ প্রচার অভিযানে অংশ নেন। পরে তারা ওইসব এলাকাতে বৃক্ষরোপণেও অংশ নেন। এতে চারাগাছ দিয়ে সহযোগিতা করেন মাহির নার্সারির সত্ত্বধিকারি জাকিরুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন- এইচবিএফের প্রতিষ্ঠাতা আবুল বাশার মিরাজ, সিইও আব্দুল্লাহ্ আল ফাত্তাহ্, প্রজেক্ট ম্যানেজার সাইদুর রহমান, মাহির নার্সারির সত্ত্বাধিকারি জাকিরুল ইসলাম, এইচবিএফের ভলেন্টিয়ার সামছুল আলম সাগুর, সাজেদুর রহমান সবুজ প্রমুখ।

আরও পড়ুন : ইদ উপহার বিতরণে ‘বন্ধুদের’ ব্যতিক্রমী উদ্যোগ

উদ্যোগের বিষয়ে জানতে চাইলে এইচবিএফের প্রতিষ্ঠাতা আবুল বাশার মিরাজ বলেন, ‘বসতবাড়ি, প্রতিষ্ঠানে যে ধরনের গাছ লাগানো যেতে পারে রাস্তার ধার কিংবা পতিত জমিতে গাছ লাগানোর ভিন্নতা আছে। আবার মাটি ভেদেও বৃক্ষরোপণের ভিন্নতা আছে। কারণ উচুঁ মাটিতে যে গাছ জন্মে নিচুঁ মাটিতে সে গাছ নাও জন্মাতে পারে। আবার কেবল বৃক্ষরোপণ করলেই নয়, দরকার সঠিক পরিচর্যা। কিন্তু অনেকেই এ বিষয়গুলো জানেন না। এসব বিষয়ে সবাইকে সচেতন করতে আমরা জনসচেতনতা করছি ও বৃক্ষরোপণ অভিযান পরিচালনা করছি।’

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড