• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অসহায়দের সহায়তায় হেব্বি গ্রুপ

  মামুন সোহাগ, ঝিনাইদহ থেকে

৩০ জুন ২০২০, ২২:৫০
হেব্বি গ্রুপ
ছবি : সংগৃহীত

এক ঝাঁক তরুণ-তরুণী। সতেজ প্রাণ সবাই শিক্ষার্থী। কেউ স্কুলে, কেউ কলেজে, কেউ বিশ্ববিদ্যালয়ে পড়ছে কিংবা কেউবা পড়াশোনার গণ্ডি শেষ করে সবেমাত্র চাকরিতে ঢুকেছে। সর্বসাকুল্যে ওরা সত্তর জন। পরনে হলুদ টি-শার্ট। গলায় পরিচয় পত্রের কার্ড। চোখেমুখে উচ্ছ্বাস। কখনো নিজেদের মধ্যে শলা-পরামর্শ, কখনো ছড়িয়ে পড়ছেন মানুষের মধ্যে।

সবার একই উদ্দেশ্য। শিশুদের মুখে হাসি ফোটানো, মানুষের দ্বারপ্রান্তে গিয়ে সেবা করা। বলছিলাম ঝিনাইদহের স্বেচ্ছাসেবী সংগঠন হেব্বি গ্রুপের কথা। ২০১৮ সালের জুন থেকে যাত্রা শুরু এ গ্রুপটির। শুরুর দিকে ফেসবুকে সংঘবদ্ধ হলেও পরবর্তী সময়ে কার্যক্রম ছড়িয়ে পড়েছে পুরো জেলাব্যাপী। অলাভজনক ও অরাজনৈতিক এ সংগঠনের নানামুখী কার্যক্রম চলে সারাবছরই।

ঝিনাইদহ শহর ছাড়িয়ে প্রত্যন্ত গ্রামেও কাজের ঢের প্রাপ্তি। সকল প্রতিবন্ধকতা মাড়িয়ে অবহেলিত ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাড়াতে পেরেছে সংগঠনটি। শহরজুড়ে রয়েছে শক্তপোক্ত সুনাম। করোনা দুর্যোগের সময়েও ঝিনাইদহের হেব্বি গ্রুপ ফাউন্ডেশনের তরুণেরা জোকের মতো লেগে থেকে মানুষের সেবা করেছে। করোনা সচেতনতায় লিফলেট, মাস্ক বিতরণ, সাবান, তিনশোর অধিক পরিবারকে খাদ্য সহায়তা প্রদান, ইদের আগে পঞ্চাশটি পরিবারের মাঝে ইদ খাদ্য সামগ্রিক বিতরণ করেছে সংগঠনটি।

‘আওয়ার গোল ইজ টু স্মাইল ফর দ্য ডিপ্রাইভড চিলড্রেন’ সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফোটানো আমাদের লক্ষ্য' স্লোগানকে সামনে রেখে দুইবছর যাবত কাজ করে চলেছে মফস্বল শহরের এ সংগঠনটি। সমাজের হতদরিদ্র পথ শিশু এবং সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফোটানো হেব্বি গ্রুপের মূল উদ্দেশ্য।

তবে এসবের বাইরে নিয়মিত রক্তদান, বৃক্ষরোপণ কর্মসূচি, শীতবস্ত্র বিতরণ, অসুস্থ ব্যক্তিকে চিকিৎসা সহায়তা প্রদান, মসজিদ/মাদরাসায় প্রয়োজনীয় আসবাবপত্র কিনে দেওয়া, মেহেদী উৎসব, বৃদ্ধা আশ্রমের নিয়মিত খাবার আর তাদের শাড়ি দেওয়া, কুইজ প্রতিযোগিতাসহ বিভিন্ন সেবামূখী কার্যক্রমে সক্রিয় ভূমিকা পালন করছে তরুণেরা।

গরিব, দুখী, অসহায় শিশুদের জন্য এসব জামা কেনা হয় হেব্বি গ্রুপের নিয়মিত সদস্যদের নিজেদের টাকায়। সদস্যরা প্রায় ৯০ ভাগই তরুণ। ইদ-পূজা ছাড়াও দুস্থ শিশুদের মুখে হাসি ফোটাতে, অসুস্থকে চিকিৎসা সহায়তা দিতে অর্থ দেয় স্বেচ্ছাসেবকেরা। তাঁরা কেউ টিউশনির টাকা, নাশতার টাকা, মা-বাবার দেওয়া টাকা বাঁচিয়ে মানুষের সেবায় নিয়োজিত থাকেন।

তরুণপ্রাণ ছাড়াও অনেকেই সংগঠনটির পাশে সময়ে অসময়ে থেকেছে। সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে তরুণেরা যাতে দক্ষ হতে পারে সেসব দেখভাল করার দায়িত্বও তাদের। হেব্বি গ্রুপ ফাউন্ডেশনের সভাপতি হিসেবে আছেন অ্যাডভোকেট ফারুক ইমরান, সহ-সভাপতি মাহমুদ আল হাসান সাগর এবং প্রধান নির্বাহী ও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন জাহান লিমন।

আরও পড়ুন : রাস্তা পাকা করণের দাবিতে জামালপুরের শ্রীপুরে মানববন্ধন

এদিকে, সংগঠনের প্রধান নির্বাহী ও সাধারণ সম্পাদক হিসেবে জাহান লিমন বলেন, ‘জেলা শহর ঝিনাইদহে গেলো দুইবছরে কাজের অভিজ্ঞতায় বেশি অর্জন আমাদের। আর আমরা যারা কাজ করি তার অধিংকাংশই তরুণ। অদূর ভবিষ্যতে সংগঠনকে বড় পরিসরে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছি। আর সমাজের অসহায় ও সুবিধা বঞ্চিতদের পাশে দাঁড়ানোর প্রত্যয়েই সংগঠনের পথ চলা।’

উষ্মা প্রকাশ করে তিনি আরও বলেন, ‘ফেসবুকে যখন হাজার হাজার গ্রুপ বিভিন্ন প্রকার ট্রল পোস্টের মাধ্যমে রঙ্গতামাশায় ব্যস্ত তখন আমি সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফোটানো জন্য হেব্বি গ্রুপ টা খুলি পরে সবার মাঝে সারা পায়। শিশুদের নিয়ে কাজের পাশাপাশি সামাজিক নানা প্রকার কাজ করে চলেছি এখন।’

এছাড়া, ঝিনাইদহের বাইরেও কাজের প্রসার ঘটেছে স্বেচ্ছাসেবী এ সংগঠনের। নিঃস্বার্থে মানুষের পাশে থেকে কাজ করে যাওয়ায় সংগঠনের একমাত্র লক্ষ্য। ইতোমধ্যে ১৩টি জেলার তরুণ-তরুণীরা এক হয়ে কাজ করছে ঝিনাইদহের হেব্বি গ্রুপ নামের এ স্বেচ্ছাসেবী সংগঠনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড