• শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানবতার আলোয় উদ্ভাসিত রাবির ভেটেরিনারি অ্যালামনাই অ্যাসোসিয়েশন

  নিজস্ব প্রতিবেদক

০৩ জুন ২০২০, ২১:২৬
রুভাসা
ছবি : সংগৃহীত

করোনা সংকটের মধ্যে ইদের আনন্দ সকলের সঙ্গে ভাগাভাগি করে নিতে মানবতার ডাকে সাড়া দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবার, রাবির কর্মচারীসহ সবার মাঝে সহযোগিতার হাত বারিয়ে দিয়েছে রাজশাহী ইউনিভার্সিটি ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অ্যালামনাই অ্যাসোসিয়েশন (রুভাসা)।  

প্রাথমিকভাবে রুভাসার সদস্যরা করোনা সংকটে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগের যে সকল শিক্ষার্থীর পরিবার খুব কষ্টে দিন পার করছে এমন কিছু পরিবারের পাশে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন। 

যার ধারাবাহিকতায় প্রতিটি ব্যাচের ক্লাস প্রতিনিধির মাধ্যমে প্রাপ্ত তালিকা হতে যাচাই বাছাই পূর্বক বিভাগে অধ্যয়নরত প্রায় ৩৩জন দুঃস্থ শিক্ষার্থীর পরিবারকে ঈদের উপহার প্রদানস্বরূপ আর্থিক সহযোগিতা প্রদান করার ব্যাপারে মত পোষণ করেন। 

গত ১৩ মে রাজশাহীতে অবস্থানরত সীমিত সংখ্যক সদস্যের উপস্থিতিতে রুভাসার কার্যনিবাহী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে টেলিকমিউনিকেশনের মাধ্যমে ইদের উপহারস্বরূপ নিম্নোক্ত দ্রব্য সামগ্রীর সমমূল্যের আর্থিক অনুদান প্রদান করার ব্যাপারে সকলেই মতামত ব্যক্ত করেন এবং ১৪ মে রুভাসার কার্য নির্বাহী কমিটির সদস্যদের অনলাইন মেসেঞ্জার গ্রুপে আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়। খাদ্যদ্রব্যের তালিকাটি নিম্নরূপ : 

চাল -৩০ কেজি
আটা-৫ কেজি
তেল-৩ লিটার
পেঁয়াজ-২ কেজি
আলু-৫ কেজি
ডাল-১ কেজি
লবণ-২ কেজি
চিনি-২ কেজি
সাবান-২টি
সেমাই -২ প্যাকেট
ডিম-১খাঁচি (৩০টি)
মুরগির মাংস-৩ কেজি

প্রায় ৫৫ কেজির এই প্যাকেজটির আনুমানিক মূল্য ২৭০০/ টাকা হিসাব করা হয়। অপেক্ষাকৃত অতি দুঃস্থ ২১ জনের পরিবারকে প্রত্যেককে ২৭০০/টাকা করে দেওয়া হয়েছে। বাকি ১২ জনের পরিবারকে ৩০কেজির পরিবর্তে ২০ কেজি চালসহ উপরে বর্ণিত অন্যান্য সকল খাদ্য সামগ্রীর ৪৫ কেজির প্যাকেজ যার আনুমানিক মূল্য হিসেবে প্রতিটি পরিবারকে ২২০০/টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। 

সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা শিক্ষার্থীদের পরিবারের মাঝে এই অর্থ বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন। একই দিনে তিনি রুভাসার নিকট থেকে করোনা সংকটে বিশ্ববিদ্যালয়ের জরুরি কাজে নিয়োজিত কর্মীদের মাঝে বিতরণের জন্য ৬০০ ডিম এবং পরবর্তী সময়ে রাবির বেওয়ারিশ কুকুরসমূহের মাঝে খাবার বিতরণের জন্য এক হাজার টাকা অনুদান গ্রহণ করেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপ উপাচার্য রুভাসার কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং করোনা সংকটে শিক্ষার্থীদের পরিবার, রাবি প্রশাসন, রাবির বেওয়ারিশ কুকুর ও পার্শ্ববর্তী অসহায় পরিবারের পাশে দাঁড়ানোয় রুভাসার সদস্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন, সেই সঙ্গে তিনি ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখার জন্য রুভাসার সদস্যদের প্রতি আহবান জানান। 

এদিকে ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সভাপতি অধ্যাপক ড. ইসমত আরা বেগম বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। তিনি রুভাসার সদস্যদের ধন্যবাদ জানানোর পাশাপাশি ভবিষ্যতেও যে কোনো ভালো কাজে পাশে থেকে সহযোগিতার আশ্বাস দেন।

আরও পড়ুন : শিবগঞ্জে জিকে ফাউন্ডেশনের মানবিক সহায়তা

রুভাসার কার্যনির্বাহী কমিটির সভাপতি ও সহকারী কমিশনার (কর) ডা. আবুল কালাম আজাদ বলেন ‘পুরো কর্মসূচিটি সম্পাদন করতে আমাদের প্রায় ১ লক্ষ টাকার অধিক ব্যয় হয়েছে যার পুরোটায় বিভাগের অ্যালামনাই ও সম্মানিত শিক্ষকমণ্ডলীর অবদান। আমরা তাদের এই অবদান কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করছি এবং সবাইকে পাশে থাকার জন্য রুভাসার পক্ষ থেকে আবারও ধন্যবাদ জানাচ্ছি।’

রুভাসার সাধারণ সম্পাদক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (আরডিএ) ডা. সবুর আলী বলেন, ‘আমাদের এই উপহার টাকার অংকে খুব বড় নয় কিন্তু শিক্ষার্থীদের পাশে থাকার আমাদের এই প্রত্যয় তাদেরকে মানসিকভাবে অনেক বেশি সাহস যোগাবে এবং তারাও ভবিষ্যতে মানবিকতার ডাকে সাড়া দিয়ে অসহায়দের পাশে দাঁড়াবে বলে বিশ্বাস করি।’

অনুদান সংগ্রহের ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ ডা. মোসাম্মত ইশরাত জেরীন মণি, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. মো. রিয়াজুল ইসলাম, সহসভাপতি ড.ফিরোজ আলম ও ড. ইমতিয়াজ আলম। 

বিদেশে অবস্থিত অ্যালামনাইদের মধ্যে থেকে অনুদান সংগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন অস্ট্রেলিয়া প্রবাসী ডা. জসিম উদ্দিন, ডা. সোহেল রানা, ডা .মো আলাউদ্দিন, ডা. আহসানুল হামিদ প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড