• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাদারীপুরের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হলেন বশেমুরবিপ্রবির সাবেক শিক্ষক

  নিজস্ব প্রতিবেদক

১৯ মে ২০২০, ১৯:৫৫
মামুনুর রশিদ
বশেমুরবিপ্রবির সাবেক শিক্ষক মামুনুর রশিদ (ছবি : সম্পাদিত)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আইন বিভাগের (পাস কোর্সের) প্রতিষ্ঠাকালীন অতিথি শিক্ষক এবং গোপালগঞ্জের সাবেক অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদ নীরব পদোন্নতি পেয়ে মাদারীপুরের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেছেন।

গত রবিবার (১৭ মে) তিনি এ পদে যোগদান করেন।

ছাত্রজীবনে নীরব কৃতিত্বের সঙ্গে সকল পরীক্ষায় উত্তীর্ণ হন। কিশোরগঞ্জের নিকলী উপজেলার কৃতি সন্তান মামুনুর রশিদ নীরব প্রাথমিকে ৯১ সালে ট্যালেন্টপুল স্কলারশিপ, ৯৪ সালে ট্যালেন্টপুলে জুনিয়র স্কলারশিপ লাভ করেন।

নিকলী গোরাচাঁদ পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯৭ সালে স্টার মার্কস পেয়ে মাধ্যমিক এবং তিতুমীর কলেজ থেকে প্রথম শ্রেণিতে উচ্চমাধ্যমিক পাস করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইনে ২০০৪ সালে স্নাতক ও ২০০৫ সালে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন।

তিনি ২০০৮ সালের ২২ মে নরসিংদীতে সহকারী জজ হিসেবে যোগদান করেন। এছাড়াও রাজশাহী, শেরপুর, গোপালগঞ্জ ও নাটোরে বিচার বিভাগীয় দায়িত্ব পালন করেছেন। ৯৫ তম সার্ভ অ্যান্ড সেটেলমেন্ট প্রশিক্ষণে (বিচার, পুলিশ, প্রশাসন) তিন ক্যাডারের মধ্যে সম্মিলিত তালিকায় প্রথম স্থান অধিকার করেন। ভারতের গুজরাট ও ভূপালের ন্যাশনাল একাডেমিতে বিএমএ ট্রেনিং সম্পন্ন করেছেন।

বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় রাজশাহী বেতার থেকে স্বরচিত গল্প স্বকন্ঠে প্রচার, লেখালেখি ও দাবায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনেক পুরস্কার লাভ করেন। মাস্টার্সে অধ্যয়নরত সময়ে ব্লাস্ট এ ট্রেইনি পদে চাকরি করেছেন। উত্তরা ইউনিভার্সিটিতে শিক্ষক ও আইন বিভাগের কো-অর্ডিনেটর হিসেবেও দায়িত্ব পালন করেন।

ঢাকা বারের আইনজীবীও ছিলেন তিনি। শিল্প ব্যাংকে (বর্তমান বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লি) সিনিয়র অফিসার হিসেবে চাকরি, ট্রেনিং এ বিআইইবিএম সহ অনেকগুলো সার্টিফিকেট অর্জন করেন।

আরও পড়ুন : শেরপুরে শিল্পীদের পাশে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক ড. রাজিউর রহমান বলেন, ‘স্যার অত্যন্ত প্রজ্ঞাবান ও দায়িত্বশীল ব্যক্তি। তিনিই প্রথম এখানে ক্লিনিক্যাল লিগাল এডুকেশন সিস্টেমে শিক্ষা দেন।’

এ ব্যাপারে বশেমুরবিপ্রবি আইন বিভাগের শিক্ষার্থী ও জাতীয় পর্যায়ের দাবাড়ু আফজাল হোসেন সাচ্চু জানান, মামুনুর রশিদ নীরব স্যারের শিক্ষকতায় আমাদের আইন বিভাগ সমৃদ্ধ হয়েছিল। আমরা আইনের প্রকৃত প্রায়োগিক রূপ সম্পর্ক জানতে পেরেছিলাম। শিক্ষক হিসেবে স্যারের ভূমিকা আমরা আইন বিভাগের শিক্ষার্থীরা কৃতজ্ঞতার সহিত স্মরণ করছি এবং স্যারের পদোন্নতিতে আনন্দ প্রকাশ করছি। স্যার জাতির এই ক্রান্তিলগ্নে জীবনের ঝুঁকি নিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য যে গুরুদায়িত্ব নিয়ে যোগদান করেছেন আল্লাহ সুস্থ সুন্দর ভাবে সেই দায়িত্ব পালন করার তৌফিক দান করুক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড