• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

জামাতে নামাজ পড়ায় সাইকেল পাচ্ছে ৪৩ শিশু-কিশোর

  আহমেদ ইউসুফ

২০ মার্চ ২০২০, ২০:৩৭
পাঁচ ওয়াক্ত নামাজ আদায়
৪৫ দিন নিয়মিত জামাতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা শিশু-কিশোররা (ছবি : দৈনিক অধিকার)

নোয়াখালী জেলার সোনাইমুড়ী হামিদিয়া কামিল মাদরাসার মসজিদে ৪৫ দিন নিয়মিত জামাতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করায় উন্নত ব্রান্ডের সাইকেল উপহার পাচ্ছেন উপজেলার ৪৩ জন শিশু-কিশোর।

গত ফেব্রুয়ারি মাসের ৫ তারিখে হাতে নেওয়া মসজিদ কর্তৃপক্ষের এই উদ্যোগ বাস্তবায়নে ছিলেন খতিব মুফতি হুমায়ূন কবির এবং অর্থায়ন করেছেন স্থানীয় বাসিন্দা ও সমাজ সেবক নুরুল ইসলাম নুরু।

জানা যায়, ভিন্নধর্মী এই উদ্যোগ শুরু হয় গত ৫ ফেব্রুয়ারি থেকে। যার শেষ দিন ছিল ২০ মার্চ। প্রথম পর্বে ৭০ জন শিশু-কিশোর নিবন্ধিত হয়েছিল। তাদের মধ্যে ৪৩ জন টানা ৪৫ দিন পাঁচ ওয়াক্ত নামাজ জামাতে আদায়ে সক্ষম হয়। সে অনুযায়ী আদায়কারীদের প্রতিজন একটি করে বাইসাইকেল পাবেন। তবে যারা নাম লিখিয়েছিলো কিন্তু নিয়মিত জামাতে নামাজ পড়তে পারেনি, তাদেরও কর্তৃপক্ষ সান্ত্বনা পুরস্কার দেবেন বলে জানা গেছে।

এ বিষয়ে অংশগ্রহণকারী ১২-১৩ বছর বয়সী এক কিশোর বলেন, আমরা এতদিন নামাজ আদায় করেছি। একসঙ্গে সবাই মসজিদে এসেছি। আমার সঙ্গে অনেকের বন্ধুত্বও গড়ে উঠেছে। পুরস্কার পেলে আরও ভালো লাগবে। তবে এখন থেকে নিয়মিত মসজিদে আসব, ইনশাআল্লাহ।

ব্যতিক্রমী এ উদ্যোগের বিষয়ে জানতে চাইলে মসজিদের খতিব মুফতি হুমায়ুন কবির বলেন, আমার দীর্ঘদিনের ইচ্ছা ছিল, শিশু-কিশোরদের মসজিদমুখী করার লক্ষ্যে কিছু একটা করা। বহু প্রতীক্ষার পরে এই আয়োজনের শেষ প্রান্তে আমরা। মসজিদ কমিটি সর্বাত্মক চেষ্টা করেছে এটি বাস্তবায়নে। আর্থিক সহায়তা দিয়ে বাস্তবায়নে সহযোগিতা করেছেন নুরুল ইসলাম নুরু ভাই। এই উদ্যোগের ফলে অন্তত একটি ছেলেও যদি পরবর্তী জীবনে নামাজ আঁকড়ে ধরে তাহলে আমাদের এই উদ্যোগ সার্থক হবে।

যে ৪৩ জন শিশু-কিশোর নিয়মিত নামাজ পড়েছেন তাদের প্রতিশ্রুতি অনুযায়ী বাইসাইকেল উপহার দেওয়া হবে আগামী ২৭ মার্চ। তবে তাদের আগামী এক সপ্তাহ নিয়মিত পর্যবেক্ষণ করা হবে, আসলে তাদের পরিবর্তন এসেছে কিনা।

এমন সৃজনশীল ও প্রশংসনীয় উদ্যোগ বাংলাদেশে এর আগে আয়োজিত হয়েছিল চাঁদপুরের একটি মসজিদে। এছাড়া ২০১৮ সালের মে মাসে মালয়েশিয়ার ক্যালানটানের একটি মসজিদ পবিত্র রমজান মাসে শিশুদের জন্য বিনামূল্যে বাইক উপহার দিয়েছিল।

এর আগে ২০১৮ সালের জুলাইতে তুরস্কের কনিয়া পৌরসভা কর্তৃপক্ষ ‘মসজিদে আসুন এবং আনন্দ করুন’ প্রকল্প চালু করে। এতে ১৪ বছর বয়সী শিশুদের টানা ৪০ দিন ফজরের নামাজ আদায়ে উৎসাহ দিয়ে এমন উদ্যোগ নিয়েছিল।

২০১৮ সালে মিশরের আল-বাহিরা প্রদেশের একটি মসজিদ শিশুদের ফজরের নামাজে শরিক হতে উৎসাহিত করে একটি প্রতিযোগিতার ঘোষণা করেছিল। প্রতিযোগিতা শেষে যারা টানা ৪০ দিন মসজিদে নামাজ পড়তে পেরেছিল, তাদের প্রতিশ্রুত উপহার দিয়েছিল।

আরও পড়ুন : করোনা মোকাবিলায় রাজবাড়ী জেলা পুলিশের নানা উদ্যোগ

মূলত প্রথম এমন প্রতিযোগিতার উদ্যোগের ধারণাটি আসে ইস্তাম্বুলের একটি মসজিদ কর্তৃপক্ষের থেকে। ইস্তাম্বুলের ফাতিহ জেলার সুলতান সেলিম মসজিদ কর্তৃপক্ষই ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রথম এ ধরনের উদ্যোগ নিয়েছিল। তারা টানা ৪০ দিন ফজরের নামাজে অংশ নেওয়া বাচ্চাদের সাইকেল ও বিভিন্ন সামগ্রী উপহার দিয়েছিল।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড