• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

আনুষ্ঠানিকভাবে ‘শিশুরাজ্য’র পথ চলা শুরু

  নিজস্ব প্রতিবেদক

১৮ মার্চ ২০২০, ১০:২৪
ছবি
ছবি : শিশু-কিশোরদের সংগঠন ‘শিশুরাজ্য’

‘আমার স্বপ্ন আমিই দেখি’- এ স্লোগান ধারণ করে শিশুরাজ্য শুরু করল আনুষ্ঠানিক পথ চলা। গতকাল (১৭ মার্চ) চার জননীর দীর্ঘ প্রয়াস ‘শিশুরাজ্য’ সফলভাবে যাত্রা শুরু করেছে।

প্রতিরাতে বিছানায় যাবার পর যখন বাচ্চার প্রচণ্ড শান্ত ঘুমন্ত মুখটা দেখি তখন বুকটা কেঁপে ওঠে। তাকে দেখে বোঝা যায় না সে সারাদিন কী কী দুষ্টুমি করে আমাকে নাজেহাল করেছে। অথচ ঘুমিয়ে যখন থাকে তখন! আসলেই কী বাচ্চারা খুব দুষ্টুমি করে? বা বর্তমানের বাচ্চার কী বেশি দুষ্ট? এমন কথা আজকাল অনেকের মুখেই শুনি— আমাদের সময় বাবা বাচ্চারা এত দুষ্টু ছিল না!

কেন হচ্ছে এমন? ভেবে দেখেছেন কখনো? আমাদের বিশেষত মেগা সিটিতে যাদের বাস, তাদের বসতের জন্য বরাদ্দ জায়গা কতটুকু? বা সদস্য সংখ্যাই বা কত? প্রথম কথা হলো আমাদের বাসায় ঘরের সংখ্যা সর্বোচ্চ চার। আর সদস্য সংখ্যার দিক থেকে প্রায় সবার পরিবারই অনু পরিবার। বাড়ির সব সদস্যই প্রতিযোগিতার দুনিয়ায় নিজেদের কাজে ব্যস্ত।

তহলে বাচ্চারা কী করবে? এটা সবার জানা যে, শিশুরা প্রচণ্ড মনোযোগ প্রত্যাশী হয়। তারা চায় সকলে শুধু তার দিকেই তাকিয়ে থাক। কিন্তু আমাদের সে সময় নেই। আমরা মনোযোগ দিতে তো পারিই না উল্টো বাড়ির বাচ্চাটা কোনো কিছু জিজ্ঞেস করতে এলে কখনো বিরক্ত হয়ে ধমকও দিয় ফেলি। আর দিন শেষে সেই শিশুর মানসিক বিকাশ বা তার পড়ালেখায় অমনোযোগিতার জন্য দুঃশ্চিন্তা করি। সমস্যা কম-বেশি সকলের চোখেই পড়ে। কিন্তু মূল থেকে সমস্যা নির্মূল করার জন্য ভাবা হয় খুব কম।

শিশুরা মূলত সৃষ্টিশীল। তারা সবসময় নতুন কিছু করতে চায়। তবে পর্যাপ্ত অনুকূল পরিবেশ সে সবসময় পায় না। ‘শিশুরাজ্য’ শিশুর সৃষ্টিশীলতাকে উসকে দিতে চেষ্টা করবে। তাদের স্বপ্নের বীজতলার মাটি শক্ত করে তাদের পাশে থাকবে।

শিশুরাজ্যের সব রাজাদের পাশে সপ্তাহের প্রতিটি দিন থাকব আমরা। তাদের তথাকথিত পড়ালেখার বাইরে সকল সৃষ্টিশীল কাজকে আরও সুন্দর, স্বপ্নময় করে তুলতে, তাদের ধাপে ধাপে এগিয়ে দিতে শিশুরাজ্য দৃঢ় প্রত্যয়ী। ৩ থেকে ১৫ বছরের যে কোনো শিশু শিশুরাজ্য পরিবারে সংযুক্ত হতে পারবে। শিশুরাজ্য নিয়ে বলার অনেক কথা আছে। আমরা বলব শিশুদের নিয়ে আমাদের ভাবনার কথা। জানব আপনাদের অভিমত।

‘শিশুরাজ্য’-এর সঙ্গে যোগাযোগের ঠিকানা : ১১৪/এ, সিদ্ধেশ্বরী সার্কুলার রোড, (সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের বিপরীতে) সুধিসমাজের গলি। ঢাকা— ১২১৭।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড