• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেন্টমার্টিনকে রক্ষায় দেশ এনার্জির ব্যতিক্রমী উদ্যোগ

  নিজস্ব প্রতিবেদক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১১
সেন্টমার্টিন
সেন্টমার্টিনকে রক্ষায় দেশ এনার্জির প্রকৌশলীরা (ছবি : সংগৃহীত)

শীত মৌসুমে পর্যটকদের আনাগোনায় প্রাণোচ্ছ্বল থাকে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন। প্রতিদিন হাজার হাজার পর্যটকের ভিড়ে আড়ষ্ট থাকে দ্বীপটি। কিন্তু প্রতিনিয়ত পর্যটকদের অসচেতনতায় অপরিচ্ছন্ন হচ্ছে এই প্রবাল দ্বীপের অনেকাংশ, নষ্ট হচ্ছে পরিবেশগত ভারসাম্য ও সামুদ্রিক জীববৈচিত্র্য। এমতাবস্থায় সেন্টমার্টিনকে রক্ষায় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে দেশ এনার্জি চাঁদপুর ২০০ মেগা-ওয়াট পাওয়ার কোম্পানি লিমিটেডের প্রকৌশলীরা।

কোম্পানিটির ভ্রমণের অংশ হিসেবে ব্যতিক্রমী পরিচ্ছন্নতা অভিযান ‘ক্লিন দ্য ওশেন’ কর্মসূচি পালন করেছে ওই প্রকৌশলীরা। এ সময় ময়লা-আবর্জনা নির্ধারিত স্থানে ফেলে পরিবেশ রক্ষায় পর্যটকদের এগিয়ে আসার আহ্বান জানান তারা।

প্রকৌশলীরা জানান, সেন্টমার্টিনে তারা তিন দিন অবস্থান করে প্রকৃতি পর্যবেক্ষণের বিভিন্ন ধরনের কাজ পরিচালনা করেন। এ সময়ে প্রবাল দ্বীপে এত অল্প দূরত্বে বিপুল পরিমাণ বর্জ্য পেয়ে তারা অবাক বনে যান। মানুষের এমন অসচেতনতায় নারিকেল জিঞ্জিরা–খ্যাত এই দ্বীপটি রক্ষার ব্যাপারে তারা আশঙ্কা প্রকাশ করছেন।

গত ১৪ ফেব্রুয়ারি সেন্টমার্টিন থেকে প্লাস্টিক বর্জ্য সংগ্রহের মাধ্যমে প্রকৌশলীদের ব্যতিক্রমী এই কর্মসূচি শুরু হয়।

আরও পড়ুন : দুই মাসের বেশি জেল হবে না, থানায় বসেই হুমকি!

পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেওয়া দেশ এনার্জি চাঁদপুর পাওয়ার কোম্পানি লিমিটেডের প্রকৌশলী সবুজ কুমার শিল বলেন, সেন্টমার্টিন দ্বীপটি জীববৈচিত্র‍্যের অপার সম্পদ, আমাদের নিজেদের অসচেতনতার কারণে এই প্রবালদ্বীপের পরিবেশ প্রকৃতি আজ হুমকির সম্মুখীন। সচেতন নাগরিক হিসেবে এবং নিজেদের ভ্রমণটাকে স্মরণীয় করে রাখতে চেষ্টা করছি, যেখানে ঘুরতে গিয়েছি যেই জায়গাটায় থেকেছি, সেই জায়গায় আধা ঘণ্টার জন্য হলেও বোতল, চিপসের খালি প্যাকেট, স্ট্র গুলো পরিষ্কার করার কাজ করেছি। আমি বিশ্বাস করি, আমাদের এই ক্ষুদ্র প্রয়াস পর্যটকদের মাঝে সচেতনতা বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা রাখবে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড