• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নীলস চবির উদ্যোগে আইনি সচেতনতামূলক কার্যক্রম

  নিজস্ব প্রতিবেদক

০৬ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪৭
নীলস চবি
আইনি সচেতনতামূলক কার্যক্রমে শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

দ্য নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস (নীলস) বাংলাদেশের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চ্যাপ্টারের উদ্যোগে আইনি সচেতনতামূলক কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৫ ফেব্রুয়ারি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়স্থ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলেজে প্রায় ২০০ শিক্ষার্থীর অংশগ্রহণে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কিশোর বয়সীদের বিভিন্ন সামাজিক সমস্যার আইনি প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে সচেতন করার উদ্দেশ্যে তৃতীয়বারের মতো সফলভাবে এই কর্মসূচির আয়োজন করা হয়।

পুরো কর্মসূচিটিই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে অধ্যয়নরত বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের সঞ্চালনা এবং বক্তব্য উপস্থাপনের মাধ্যমে পরিচালিত হয়। দুটি ভিন্ন কক্ষে দুটি দলের হয়ে এ অনুষ্ঠানের সঞ্চালনা করেন ফাতিমা যাহরা আহসান রাইসা ও ফাহিমা আক্তার মজুমদার।

কর্মসূচিতে সমাজে বিদ্যমান বিভিন্ন সমস্যা যেমন- যৌতুক, ইভ টিজিং, সাইবার ক্রাইম, বাল্যবিবাহ, গ্যাং কালচার ইত্যাদি সম্পর্কে বিশদ বক্তব্য রাখেন ফাতিমা যাহরা আহসান রাইসা, সাবিত কায়েস রাহাত, ফারহান ইফতেখার, ফাহিমা আক্তার মজুমদার, মাঈশা নাওয়ার, সিনান খান, তাসনিমুল জান্নাত চৌধুরী, ফারহানা হক টুম্পা এবং সাজ্জাদ হোসাইন।

বক্তারা তাদের বক্তব্যে আইনি প্রতিকার কী, আদৌ এই বিষয়ে কোনো আইন আছে কি না, কীভাবে আইনের আশ্রয় নেওয়া যায় বা কোথায় আইনি সহায়তা চাইতে হবে ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে সকলকে সচেতন করেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে একটি প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয় যেখানে শিক্ষার্থীরা নিজেরা কীভাবে নিরাপদ থাকতে পারে এবং এ ধরনের সমস্যার সম্মুখীন হলে কেমন আইনগত সহায়তা পেতে পারে সে ব্যাপারে জানার আগ্রহ প্রকাশ করে। জবাবে বক্তারা শিক্ষার্থীদের সংশ্লিষ্ট আইন সম্পর্কে অবহিত করেন।

কলেজের অধ্যক্ষ শামসাদ বেগম চৌধুরী এ ধরনের শিক্ষামূলক এবং কার্যকরী পদক্ষেপ নিয়ে কিশোর-কিশোরীদের মাঝে সচেতনতা তৈরির জন্য নীলস বাংলাদেশকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

প্রসঙ্গত, নীলস আইনের শিক্ষার্থীদের একটি আন্তর্জাতিক, স্বাধীন, অরাজনৈতিক ও অলাভজনক সংগঠন। যা ইতোমধ্যে বিশ্বের ২৬টি দেশজুড়ে তাদের কার্যক্রম চালাচ্ছে এবং প্রতিনিয়ত আরও বিস্তৃতি লাভ করছে। জার্নাল, ব্লগ, প্রতিযোগিতা, কর্মশালা, সেমিনার, কনফারেন্স, লিগ্যাল এইড এবং অন্যান্য শিক্ষামূলক কার্যক্রমের মাধ্যমে নীলস আইন শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ২০১৬ সালে বাংলাদেশে কার্যক্রম শুরু করা নীলসের বাংলাদেশ চ্যাপ্টার ২০১৭-১৮ সালে বাংলাদেশে আইন শিক্ষায় অবদান রাখায় ২৬টি দেশের মধ্যে চ্যাপ্টার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড অর্জন করে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড