• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

এডুকোতে অনুষ্ঠিত হলো ‘স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন ২০২০’

  অধিকার ডেস্ক

২৯ জানুয়ারি ২০২০, ১১:০৫
স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন
নির্বাচনে অংশ নেওয়া শিক্ষার্থীরা (ছবি- সংগৃহীত)

এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এডুকো কর্তৃক পরিচালিত ঢাকা ও নারায়ণগঞ্জ এলাকায় ৪টি কর্মজীবী শিশু স্কুল ও ১৩টি পাঠশালাসহ মোট ১৭টি বিদ্যালয়ে গত ২৭ জানুয়ারি ২০২০ তারিখে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। মূলত বিদ্যালয়ের উন্নয়নমূলক কার্যক্রমে শিশুদের মতামত প্রদান, তাদের অংশগ্রহণ বৃদ্ধি, গণতন্ত্র চর্চা, নেতৃত্বের বিকাশ, বিদ্যালয়ে মানসম্মত লেখাপড়ার পরিবেশ নিশ্চিতকল্পে বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল গঠিত হয়।

বিদ্যালয় স্টুডেন্ট কাউন্সিল গঠনতন্ত্র অনুযায়ী এই নির্বাচন সম্পন্ন হয়। বিদ্যালয়ের তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা ভোট প্রদানের মাধ্যমে এই নির্বাচনে অংশগ্রহণ করে। মূলত সাত সদস্য বিশিষ্ট হয়ে থাকে এই স্টুডেন্ট কাউন্সিল।

তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মধ্য থেকেই কাউন্সিলের সাতজন সদস্য নির্বাচিত হয়। ভোটগ্রহণ চলে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

নির্বাচন কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রধান শিক্ষক, শিক্ষকমন্ডলী ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির মনোনীত একজন শিক্ষার্থীকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব দেওয়া হয়। এই কমিশনার সকল শিক্ষার্থীকে নির্বাচনের নিয়ম কানুন ব্যাখ্যা করেন ও নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করেন।

নির্বাচনকে কেন্দ্র করে বিদ্যালয়ে একটি উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। শিক্ষার্থীরা তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করে। কাউন্সিল প্রার্থীবৃন্দও নির্বাচনে অংশগ্রহণ করতে পেরে খুব খুশি হয়। প্রার্থীবৃন্দ মনে করেন, এই নির্বাচনের মাধ্যমে তাদের আত্মবিশ্বাস অনেক বৃদ্ধি পেয়েছে।

এডুকো পাঠশালা শাহজাদপুরের শিক্ষার্থী মীম আক্তার (তৃতীয় শ্রেণি) তার মতামত ব্যক্ত করে বলে, ‘আমি খুব আনন্দিত যে, ১৮ বছর হওয়ার আগেই ভোট দিতে পেরেছি। এই নির্বাচন আমাদের জন্য অনেক শিক্ষণীয়। এখান থেকে আমরা নিয়ম শৃঙ্খলা ও অন্যের মতামতকে শ্রদ্ধা করতে শিখি। যা আমাদের জীবনে অনেক কাজে লাগবে।’

আরও পড়ুন : কাপ্তাইয়ে গণতান্ত্রিক পদ্ধতিতে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচন’

নির্বাচন পর্যবেক্ষণ করতে এডুকো বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী, অভিভাবক, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি, শিক্ষক, এডুকোর প্রকল্প কর্মকর্তাগণ ভোটকেন্দ্র পরিদর্শন করে। প্রকল্প কর্মকর্তা লাকী আকতার বলেন, ‘শিশুদের গণতান্ত্রিক চর্চা ও বিদ্যালয়ে মানসম্মত শিক্ষা উন্নয়নের জন্য শিশুদের অংশগ্রহণ অত্যন্ত প্রয়োজন। আর এই কাউন্সিল এর মাধ্যমেই তা নিশ্চিত করা সম্ভব।’

নির্বাচন পর্যবেক্ষণকারীরা সকলেই এই আয়োজনকে অত্যন্ত অর্থবহ মনে করেন এবং সন্তুষ্টি প্রকাশ করেন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড