• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লক্ষ্মীপুরে হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে বহুমুখী প্রশিক্ষণ

  নিজস্ব প্রতিবেদক

১৯ জানুয়ারি ২০২০, ২০:৩১
হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে বহুমুখী প্রশিক্ষণ
হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে বহুমুখী প্রশিক্ষণ কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

সারা দেশে চলমান ‘হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে বহুমুখী প্রশিক্ষণ’ কার্যক্রমের লক্ষ্মীপুর প্রকল্প পরিদর্শন করেছেন চাঁদপুর পৌরসভার ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. আলমগীর গাজী। এ সময় তার সঙ্গে এলাকার বিভিন্ন সমাজসেবকও প্রকল্পের কাজ ঘুরে দেখেন।

শনিবার (১৮ জানুয়ারি) বিকালে তারা লক্ষ্মীপুর শহরে পরিচালিত এই প্রকল্প পরিদর্শন করেন। এ সময় কাউন্সিলর এবং অন্যান্যরা সমাজসেবা অধিদপ্তর এবং সামাজিক উন্নয়ন সংস্থা রিথিংক দ্বারা পরিচালিত এই প্রকল্পে হিজড়াদের তৈরি বিভিন্ন রকমের পোশাক এবং কাজের প্রশংসা করেন।

প্রকল্প ঘুরে দেখে কাউন্সিলর মো. আলমগীর গাজী বলেন, সমাজসেবা অধিদপ্তরের এই ধরনের উদ্যোগে প্রত্যন্ত অঞ্চলের হিজড়ারা কাজ শেখার সুযোগ পাচ্ছে। এতে করে তাদের জীবন মান যেমন উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে, তেমনি হিজড়ারা নিজেদের স্বাবলম্বী করার মাধ্যমে সমাজের একটি সম্মানজনক জায়গায় পৌঁছে যাচ্ছে।

লক্ষ্মীপুরের এই প্রকল্পে কো-অর্ডিনেটর হিসেবে কাজ করছেন মৌসুমি হিজড়া। তিনি বলেন, রিথিংক এবং সমাজসেবা অধিদপ্তরের এই উদ্যোগ হিজড়া জনগোষ্ঠীর জন্য আশীর্বাদ স্বরূপ। এর মধ্য দিয়ে কাজ শিখে নিম্ন মানের জীবন থেকে হিজড়ারা নিজেরাই সম্মানজনক পেশায় কাজ করার সুযোগ পাচ্ছেন।

তিনি জানান, নোয়াখালী এবং লক্ষ্মীপুরের প্রায় ২শ জন হিজড়া এখানে প্রশিক্ষণ নিয়েছে এবং আরও অনেকের প্রশিক্ষণ চলছে। এছাড়া রূপালী নামের একজন হিজড়া এখানে প্রশিক্ষণ নিয়ে বর্তমানে একটি বিউটি পার্লারে কাজ করছেন। তাকে কাজ পেতে বিশেষভাবে সহযোগিতা করেছে রিথিংক।

আরও পড়ুন : যোগ্য উত্তরসূরি তৈরি করেই পৃথিবী ছেড়েছেন সোলাইমানি : বিশ্লেষক

দেশের আটটি বিভাগের হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে বহুমুখী প্রশিক্ষণ প্রকল্পের আওতায় কাজ করছে সমাজসেবা অধিদপ্তর এবং সামাজিক উন্নয়ন সংস্থা রিথিংক। সম্প্রতি শুরু হওয়া এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রতিটি বিভাগের বিভিন্ন শহরাঞ্চলে পাঁচ ধরনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে হিজড়া জনগোষ্ঠীকে। এই কার্যক্রমে বিউটিফিকেশন, জুতা তৈরি, ক্লিনার, সিকিউরিটি গার্ড এবং গার্মেন্টস পণ্য তৈরির প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তাদের।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড