• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুজিববর্ষের শুরুতে শীতার্তদের আইপজিটিভের শীতবস্ত্র বিতরণ

  ইবি প্রতিনিধি

১৮ জানুয়ারি ২০২০, ০৮:২৭
শীতবস্ত্র
শীতার্তদের শীতবস্ত্র বিতরণ (ছবি : দৈনিক অধিকার)

হিমালয়ের কোলঘেঁষে অবস্থিত পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুরে শীতের তীব্রতা প্রকট। পৌষ সংক্রান্তি হয়ে এখন মাঘ মাস শীত দিনদিন বেড়েই চলেছে। শীতার্ত কিছু মানুষের দুর্দশা কিছুটা লাঘব করতে বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার সীমান্তবর্তী এলাকাতে শীতবস্ত্র বিতরণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন আইপজিটিভ। মুজিববর্ষ উপলক্ষে অবহেলিত ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্যেই এ শীতবস্ত্র বিতরণ কর্মসূচির আয়োজন করা হয় বলে জানিয়েছেন আয়োজকেরা।

শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সাংসদ জনাব মো. ইমদাদুল হক, বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জনাম রেজাউল করিম। আইপজিটিভের প্রতিষ্ঠাতা শফিক পারভেজ পরাগের সভাপতিত্বে এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন আইপজিটিভের প্রতিষ্ঠাতা সদস্য জনাব মো. হাফিজ উদ্দিন আহমেদ, নির্বাহী পরিচালক মো. হাবীবুল্লাহ হাবিব, সাংগঠনিক সম্পাদক রাজিউর রহমান রাজুসহ অন্যান্য সদস্য ও স্বেচ্ছাসেবকবৃন্দ।

প্রতিষ্ঠাতা সদস্য মো. হাফিজ উদ্দিন আহমেদ ও নির্বাহী পরিচালক মো. হাবিবুল্লাহ হাবিবের যৌথ সঞ্চালনায় কর্মসূচিটি সম্পন্ন হয়।

সংগঠনের প্রতিষ্ঠাতা শফিক পারভেজ পরাগ বলেন, মুজিব বর্ষকে সামনে রেখে এবারে আমরা চেষ্টা করেছি সুবিধাবঞ্চিত ও প্রকৃতপক্ষে যাদের শীত নিবারণের ভাল ব্যবস্থা নেই তাদের কাছে শীতবস্ত্র ও লেপ পৌঁছে দিতে। এজন্য ঢালাওভাবে বিতরণ না করে আমরা বাড়ি বাড়ি গিয়ে প্রকৃত শীতার্ত ব্যক্তিকে সনাক্ত করে শীতবস্ত্র ও লেপ বিতরণ করেছি।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সদস্য হাফিজ উদ্দিন আহমেদ জানান, আইপজিটিভের সামর্থ্য খুব বেশি না হলেও সাধ্যের সবটুকু ঢেলে আমরা মানবসেবা ও সমাজকল্যাণে কাজ করে যাচ্ছি। এভাবে সবাই নিজ নিজ অবস্থান থেকে চেষ্টা করলে সমাজের সুবিধাবঞ্চিত ও অসহায় মানুষেরা কিছুটা হলেও স্বস্তি পাবে, মুখে ফুটবে প্রশান্তির হাসি।

আইপজিটিভ এর সভাপতি মো. আবিদ হাসান সরকার বলেন, উত্তরবঙ্গে শীতকাল মানেই হিমশীতল বাতাস, কুয়াশা ও ঝিরিঝিরি বৃষ্টির মতো তুষারপাত। পৌষ সংক্রান্তি হলেও মাঘের পুরোটাই বাকি এখনো। তাই মাঘের শুরুতেই আমরা চেষ্টা করেছি শীতার্তদের মাঝে লেপ ও শীতবস্ত্র পৌঁছে দিতে, যা তাদের আগত কয়েক শীতে কিছুটা হলেও শীত নিবারণে সহায়ক হবে।

সংগঠনটির সাধারণ সম্পাদক মহশিন আলী সবুজ জানান, সুবিধাবঞ্চিত মা ও শিশুদের জন্য সোয়েটারসহ পাঁচ ধরণের শীতবস্ত্র প্রদান করা হয়। এছাড়া এতিমখানা ও মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে কম্বল ও জ্যাকেট বিতরণ করা হয়েছে। এসব ছাড়াও দুর্দশাগ্রস্তদের মাঝে ফ্যামিলি সাইজের ৬০টি লেপও বিতরণ করা হয় বলে জানান তিনি।

আরও পড়ুন : জোরপূর্বক স্কুল স্থানান্তর, মেলেনি নতুন বই

সংগঠনটির নির্বাহী পরিচালক হাবিবুল্লাহ হাবিব বলেন, অসহায় ও সুবিধাবঞ্চিতদের জন্য কিছু করতে পারলে সবসময় অন্যরকম ভালোলাগা কাজ করে মনে। আমাদের এ প্রচেষ্টা দীর্ঘ ৯ বছর থেকে অব্যাহত আছে।

উল্লেখ্য, আইপজিটিভ ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার একটি স্বেচ্ছাসেবী সংগঠন। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ এই সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে শীতবস্ত্র বিতরণ, অসহায় শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী প্রদান, স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান, জনসচেতনতা ও শিক্ষামূলক সেমিনার আয়োজন, মুক্তিযুদ্ধ ভিত্তিক নানা প্রচারণা ও আয়োজন এবং সামাজিক বনায়নসহ বিভিন্ন সমাজ কল্যাণমুখী কর্মসূচি পালন করে আসছে। সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধের চেতনা বিস্তারে বিশেষ অবদান রাখার জন্য এই সংগঠনটি ২০১৭ সালে জয়বাংলা ইয়ুথ পুরস্কার অর্জন করে।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড